Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / কপাল পুড়লো হেভিওয়েট ৫ মন্ত্রীর

কপাল পুড়লো হেভিওয়েট ৫ মন্ত্রীর

আজ বৃহস্পতিবার সরকারের নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। ইতিমধ্যেই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নির্বাচিত কয়েকজন সংসদ সদস্যকে শপথ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

সূত্রের খবর, নতুন মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নিতে বলা হয়েছে ২৫ জনকে। প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন ১১ জন। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এবার নতুন করে যারা মন্ত্রিসভায় যুক্ত হতে ডাক পেয়েছেন- কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪), আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪), র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), মো. আব্দুর রহমান (ফরিদপুর-১), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), মেজর জেনারেল (অব.) আবদুস সালাম (ময়মনসিংহ-৯), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩) ও নাজমুল হাসান পাপন (কিশোরগঞ্জ-৬)।

টেকনোক্রেট কোটায় মন্ত্রী হচ্ছেন- স্থপতি ইয়াফেস ওসমান এবং দেশবরেণ্য চিকিৎসক সামন্ত লাল সেন।

নতুন ৭ প্রতিমন্ত্রী- বেগম সিমিন হোসেন (রিমি) (গাজীপুর–৪), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা–১৭), মো. মহিবুর রহমান (পটুয়াখালী–৪), কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি), বেগম রুমানা আলী (গাজীপুর–৩), শফিকুর রহমান চৌধুরী (সিলেট–২), আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল–৬)।

মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন প্রভাবশালী পাঁচ মন্ত্রী। তারা হলেন- কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, পরাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক ও বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। এই পাঁচ প্রভাবশালী মন্ত্রীসহ মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন না বিদায়ী মন্ত্রিসভার আরও ২৮ মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী।

এছাড়াও মন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন যারা- পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন যারা- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, শ্রম ও কল্যাণ প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা।

বাদ পড়া উপমন্ত্রীদের মধ্যে রয়েছেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার এবং পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম।

রাষ্ট্রপতি দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠের সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। একই সঙ্গে তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনে সম্মতি দেন। তবে যারা বাদ পড়েছেন তারা গত মন্ত্রীসভায় থাকা কালীন নানা মন্তব্যের কারণে বিতর্কের মুখে পড়েন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *