Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / বাংলাদেশের নির্বাচন নিয়ে ফের যে বার্তা দিল ইউরোপীয় ইউনিয়ন

বাংলাদেশের নির্বাচন নিয়ে ফের যে বার্তা দিল ইউরোপীয় ইউনিয়ন

বাংলাদেশে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শক্তিশালী বিরোধী দলগুলোর অংশগ্রহণ না করায় হতাশা প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউ-এর উচ্চ-প্রতিনিধি (পররাষ্ট্রমন্ত্রী) জোসেপ বোরেলও ভোট সম্পর্কে রিপোর্টের একটি সময়োপযোগী এবং পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বাংলাদেশের নির্বাচন নিয়ে তিনি এ প্রতিক্রিয়া জানান।

বিবৃতিতে বলা হয়, গত রোববার বাংলাদেশে অনুষ্ঠিত সংসদ নির্বাচনের ফলাফলের বিষয়টি নোট করেছে ইউরোপীয় ইউনিয়ন।

ইইউ-বাংলাদেশ দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব প্রতিষ্ঠিত হয়েছে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসনের অভিন্ন মূল্যবোধের ওপর। বিবৃতিতে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন হতাশ এই বিষয়ে যে, সব প্রধান রাজনৈতিক দল এই নির্বাচনে অংশ নেয়নি।

ইউরোপীয় ইউনিয়ন ইইউ নির্বাচনী বিশেষজ্ঞ মিশনের আসন্ন প্রতিবেদন এবং সুপারিশ প্রকাশের জন্য কর্তৃপক্ষের মধ্যে চুক্তিকে স্বাগত জানায়, জোসেপ বোরেল বিবৃতিতে বলেছেন। স্বচ্ছতা ও জবাবদিহিতার চেতনায়, আমরা নির্বাচনী অনিয়মের রিপোর্টের সময়মত এবং পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই।

বিবৃতিতে আরও বলা হয়, নির্বাচনকালে সংঘটিত সমুদয় সহিংসতার নিন্দা জানায় ইইউ এবং নির্বাচনপরবর্তী সময়ে সহিংসতা থেকে বিরত থাকতে সবপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছে। এই সময়কাল এবং এর পরবর্তী সময়ে আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা, যথাযথ প্রক্রিয়া অনুসরণ এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারের প্রতি শ্রদ্ধা রাখাও গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে বিরোধী নেতাকর্মীদের আটক অত্যন্ত উদ্বেগজনক।

ইইউ প্রতিনিধির বিবৃতিতে বলা হয়েছে, রাজনৈতিক বহুত্ববাদ, গণতান্ত্রিক মূল্যবোধ, আন্তর্জাতিক মানবাধিকার মানদণ্ডের প্রতি সম্মান প্রদর্শন এবং শান্তিপূর্ণ সংলাপে জড়িত হওয়ার জন্য ইইউ সব পক্ষকে জোরালোভাবে উৎসাহিত করে।

মিডিয়া, সুশীল সমাজ এবং রাজনৈতিক দলগুলি সেন্সরশিপ বা প্রতিশোধের ভয় ছাড়াই কাজ চালিয়ে যেতে পারে এমন একটি পরিবেশ থাকাও গুরুত্বপূর্ণ। রাজনীতি, মানবাধিকার, বাণিজ্য ও উন্নয়নের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে ওঠার অগ্রাধিকার নিয়ে ইইউ বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করবে।

এর মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়নের অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা জিএসপি প্লাসে বাংলাদেশের ভবিষ্যত অন্তর্ভুক্তি।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *