Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের পর এবার নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের বিবৃতি

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের পর এবার নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের বিবৃতি

নির্বাচনে প্রধান রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে ব্যর্থতায় দুঃখ বা হতাশা প্রকাশ করে ৭ই জানুয়ারির নির্বাচনে অনিয়মের পূর্ণ তদন্তের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

নির্বাচন নিয়ে এক বিবৃতিতে সংগঠনটি এ আহ্বান জানিয়েছে। রোববার অনুষ্ঠিত নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ এককভাবে ২২২টি আসনে জয়লাভ করে।

তবে বিরোধী দল বিএনপিসহ সমমনা দলগুলো এ নির্বাচন বর্জন করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও সরকারের পদত্যাগের দাবিতে অসহযোগ আন্দোলনের নানা কর্মসূচি অব্যাহত রেখেছে।

নির্বাচনের আগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের অনেক নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয় এবং তাদের মধ্যে দলের অনেক সিনিয়র নেতা বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে বন্দি হন।

বিভিন্ন রাজনৈতিক ঘটনার মধ্যে নির্বাচন নিয়ে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে তীব্র মতানৈক্যের মধ্যে অনুষ্ঠিত নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠায়নি ইউরোপীয় ইউনিয়ন।

প্রসঙ্গত, এর আগে বাংলাদেশের নির্বাচন নিয়ে প্রতিক্রিয়া দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাতিসংঘের মানবাধিকার সংস্থা।

পৃথক বিবৃতিতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য বলেছে যে তারা বিশ্বাস করে দ্বাদশ সংসদ নির্বাচন ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মানদণ্ড’ অনুযায়ী অনুষ্ঠিত হয়নি।

তবে নির্বাচনে জয়ী হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে ভারত, চীন, রাশিয়া, জাপানসহ অনেক দেশ।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *