Friday , September 20 2024
Breaking News
Home / International / মোদিকে নিয়ে মন্ত্রীদের ‘উপহাসমূলক’ পোস্ট, দুই দেশের মধ্যে উত্তেজনা

মোদিকে নিয়ে মন্ত্রীদের ‘উপহাসমূলক’ পোস্ট, দুই দেশের মধ্যে উত্তেজনা

মালদ্বীপের মন্ত্রী এবং ক্ষমতাসীন দলের নেতারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটূক্তি করেছেন, যা দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ি দিয়েছে। এই কারণে, ভারতের বৃহত্তম ট্রাভেল এজেন্সি ‘ইজি মাই ট্রিপ’ অনির্দিষ্টকালের জন্য মালদ্বীপে ফ্লাইট বুকিং স্থগিত করার ঘোষণা দিয়েছে। খবর রয়টার্স।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ পরিদর্শন করেছেন। তিনি ভারতীয়দের এই দ্বীপপুঞ্জটিকে পর্যটকবান্ধব করে তোলার আহ্বান জানান। পরে, একজন ভারতীয় নাগরিক সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি পোস্ট করেন এবং মালদ্বীপকে ‘চীনের নতুন পুতুল দেশ’ বলে উল্লেখ করেন। এর জেরে শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ( সাবেক টুইটার) মোদিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্য করেন মালদ্বীপের তিন উপমন্ত্রী। এর পর থেকে দক্ষিণ এশিয়ার দুই দেশের বিরোধ বেড়েই চলেছে।

মালদ্বীপের প্রধানমন্ত্রী তাদের ‘উপহাসমূলক’ পোস্ট নিয়ে উত্তেজনা সৃষ্টি করে মন্ত্রীদের বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। তবে দুই দেশের মধ্যে উত্তেজনা কমেনি। ভারতের অন্যতম বৃহত্তম ট্রাভেল এজেন্সি ‘ইজি মাই ট্রিপ’ সোমবার (৮ জানুয়ারি) পর্যটন নির্ভর দেশ মালদ্বীপে ফ্লাইট বুকিং স্থগিত করেছে।

ট্রাভেল এজেন্সি ‘ইজি মাই ট্রিপ’র সহ-প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক প্রশান্ত পিট্টি মালদ্বীপে ফ্লাইট বুকিং অনির্দিষ্টকালের জন্য স্থগিত করার কথা জানিয়েছেন। গণমাধ্যমকে তিনি বলেন, ‘মালদ্বীপ সরকারের প্রতিনিধিদের কাছ থেকে যে বিবৃতি এসেছে তা ভারতের জন্য অত্যন্ত অবমাননাকর।’

ভারত মহাসাগরের দৃষ্টিনন্দন দ্বীপের সমষ্টি মালদ্বীপ, ভারত ও রাশিয়া থেকে প্রতি বছর সবচেয়ে বেশি সংখ্যক পর্যটক আসে। বার্ষিক এই সংখ্যা দুই লাখের বেশি। মালদ্বীপ এ বছর প্রায় দুই মিলিয়ন পর্যটকের প্রত্যাশা করছে। এছাড়াও দেশে অনেক বিলাসবহুল রিসোর্ট রয়েছে। বিশ্বব্যাংকের মতে, মালদ্বীপের অর্থনীতির প্রায় এক-তৃতীয়াংশ পর্যটনের ওপর নির্ভরশীল।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *