Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আমরা অন্যান্য পর্যবেক্ষকদের সঙ্গে একমত: বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র

আমরা অন্যান্য পর্যবেক্ষকদের সঙ্গে একমত: বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের নির্বাচন নিয়ে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র তাদের অবস্থান জানিয়েছে।

সোমবার মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে প্রতিক্রিয়া জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের জনগণ এবং গণতন্ত্র, শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতার প্রতি তাদের আকাঙ্ক্ষাকে সমর্থন করে।

যুক্তরাষ্ট্র লক্ষ্যে করেছে, ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করেছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে রাজনৈতিক বিরোধী দলের হাজার হাজার সদস্যকে গ্রেফতার এবং নির্বাচনের দিন অনিয়মের খবরে উদ্বিগ্ন। আমরা অন্যান্য পর্যবেক্ষকদের সঙ্গে একমত যে, এই নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি। নির্বাচনে সব দল অংশগ্রহণ না করায় আমরা হতাশ।

মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচনের সময় এবং এর পরবর্তী মাসগুলিতে যে সহিংসতা ঘটেছে তার নিন্দা করেছে। দেশটি বাংলাদেশ সরকারের কাছে এই সহিংসতার গ্রহণযোগ্য তদন্ত করতে এবং দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানিয়েছে। ওয়াশিংটনও সকল গোষ্ঠীর বিরুদ্ধে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে।

ইউএস স্টেট ডিপার্টমেন্ট বলেছে যে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে একটি অবাধ ও মুক্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় (ইন্দো–প্যাসিফিক) অঞ্চল প্রতিষ্ঠার অভিন্ন লক্ষ্যে কাজ করা, বাংলাদেশে মানবাধিকার ও সুশীল সমাজের সুরক্ষায় সমর্থন অব্যাহত রাখবে এবং একটি অংশীদারিত্বে কাজ করবে। দুই দেশের মধ্যে জনগণের মধ্যে এবং অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নের ভিত্তিতে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *