Thursday , September 19 2024
Breaking News
Home / International / বাংলাদেশের ভোট নিয়ে যুক্তরাজ্যের বিবৃতি

বাংলাদেশের ভোট নিয়ে যুক্তরাজ্যের বিবৃতি

যুক্তরাষ্ট্রের পর বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিবৃতি দিয়েছে যুক্তরাজ্য। বাংলাদেশের ভোট অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মান পূরণ করেনি বলে অভিমত প্রকাশ করেছে দেশটি। একই সময়ে, একই সঙ্গে জনগণের স্বার্থে সামনে এগিয়ে যাওয়ার অভিন্ন পথ বের করার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য।

স্থানীয় সময় সোমবার (৮ জানুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এসব কথা বলা হয়।

এতে বলা হয়েছে, ‘গণতান্ত্রিক নির্বাচন নির্ভর করে গ্রহণযোগ্য, অবাধ ও সুষ্ঠু প্রতিযোগিতার ওপর। নবাধিকার, আইনের শাসন ও যথাযথ প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধা গণতান্ত্রিক প্রক্রিয়ার অপরিহার্য উপাদান। নির্বাচনের সময় এসব মানদণ্ড ধারাবাহিকভাবে মেনে চলা হয়নি। ভোটের আগে বিরোধী দলের উল্লেখযোগ্যসংখ্যক নেতাকর্মীকে গ্রেপ্তার করা নিয়ে আমরা উদ্বিগ্ন।’

নির্বাচনের প্রচারণার সময় সহিংসতা ও ভীতি প্রদর্শনের নিন্দা জানিয়ে বিবৃতিতে বলা হয়, “রাজনীতিতে এ ধরনের কাজের কোনো স্থান নেই।”

যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক ও গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, একটি টেকসই রাজনৈতিক ঐকমত্য এবং একটি সক্রিয় নাগরিক সমাজের অনুকূল পরিবেশ দেশটিকে দীর্ঘমেয়াদে প্রবৃদ্ধি অর্জনে সক্ষম করবে।

যুক্তরাজ্য বাংলাদেশের সব রাজনৈতিক দলকে মতভেদ দূর করে জনগণের স্বার্থে একটি অভিন্ন পথ খুঁজে বের করার আহ্বান জানিয়েছে। দেশটি ঘোষণা করেছে যে তারা এই প্রক্রিয়াকে সমর্থন অব্যাহত রাখবে।

এদিকে নির্বাচন নিয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নির্বাচনে সব দল অংশগ্রহণ করেনি। সে কারণে বাংলাদেশের জনগণের কাছে ভোট দেওয়ার পর্যাপ্ত বিকল্প ছিল না।

অন্যদিকে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের জনগণ এবং গণতন্ত্র, শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতার প্রতি তাদের আকাঙ্ক্ষাকে সমর্থন করে। যুক্তরাষ্ট্র উল্লেখ করেছে যে ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করে। নির্বাচনের দিনের অনিয়ম এবং বাংলাদেশে রাজনৈতিক বিরোধী দলের হাজার হাজার সদস্যকে গ্রেপ্তারের খবরে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।

দেশটির পররাষ্ট্র দপ্তর বলেছে, ‘যুক্তরাষ্ট্র অন্যান্য পর্যবেক্ষকদের সঙ্গে একমত যে, এই নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি। নির্বাচনে সব দল অংশগ্রহণ না করায় আমরা হতাশ।’

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *