Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচনের পর যেভাবে গঠিত হবে নতুন মন্ত্রিসভা

নির্বাচনের পর যেভাবে গঠিত হবে নতুন মন্ত্রিসভা

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। এর মধ্য দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে পঞ্চমবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে দলটি।

নির্বাচনে ৩০০ আসনের মধ্যে দুটি বিচারাধীন। বাকি ২৯৮টি আসনের বেসরকারি ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ২২২টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ।

আগের চারবারের মতো এবারও প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন শেখ হাসিনা- এ নিয়ে কোনো সংশয় নেই আওয়ামী লীগে।

আজ (সোমবার) তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা টানা চতুর্থ ও পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। ভারত, রাশিয়া, চীন, ফিলিপাইন, সিঙ্গাপুর, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা সাক্ষাৎ করে তাকে অভিনন্দন জানিয়েছেন।

নিয়ম অনুযায়ী, নির্বাচন কমিশন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার গেজেট জারির পর তাদের শপথ পড়ানো হবে। এরপর সংসদ সদস্যরা বৈঠক করে সংসদীয় দলের নেতা নির্বাচন করবেন। রাষ্ট্রপতি সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে সরকার গঠনের আহ্বান জানাবেন। প্রথমে প্রধানমন্ত্রীকে শপথ পড়ানো হবে। এরপর সংসদ সদস্যদের ভেতর থেকে নিয়োগপ্রাপ্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেবেন। শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে। আর এর মধ্য দিয়েই নতুন সরকারের যাত্রা শুরু হবে।

সংবিধানের ৫৬ অনুচ্ছেদে বলা হয়েছে যে, মন্ত্রিসভায় একজন প্রধানমন্ত্রী থাকবেন। যে সংসদ সদস্য, সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন বলে রাষ্ট্রপতির কাছে প্রতীয়মান হবেন, রাষ্ট্রপতি তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন। প্রধানমন্ত্রী যেভাবে নির্ধারণ করবেন, সেভাবে অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থাকবেন। প্রধানমন্ত্রী, অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে রাষ্ট্রপতি নিয়োগ দিয়ে থাকেন।

কখন এটি গঠিত হতে পারে?
আগামী ১৫ জানুয়ারির মধ্যে নতুন সরকারের মন্ত্রিসভা গঠিত হতে পারে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, আমি মনে করি ১৫ জানুয়ারির মধ্যে গঠিত হয়ে যাবে।

কেমন ছিল টানা ৩ মেয়াদের মন্ত্রিসভা?
তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার অধীনে ২৯ ডিসেম্বর ২০০৮ তারিখে নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ২৬৩টি আসন পেয়ে সরকার গঠন করে।

২০০৯ সালের ৬ জানুয়ারি-এ, শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন এবং ৩২ সদস্যের মন্ত্রিসভা গঠন করেন। ১৮ দিন পর মন্ত্রিসভায় যোগ দেন আরও ছয়জন। দুই বছর ১০ মাস পর আরও দুজনকে মন্ত্রী করা হয়।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে মোট ১৪৭টি আসনে ভোটগ্রহণ হয়। বিএনপি ও তার নেতৃত্বাধীন জোট নির্বাচন বর্জন করে। আওয়ামী লীগ ও তার শরিক দলগুলো ১৫৩টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়।

ওই বছরের ১২ জানুয়ারি শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করে নতুন মন্ত্রিসভা গঠন করা হয়। এরপর পুরনো মন্ত্রীদের অধিকাংশকে বাদ দিয়ে আগের সরকারের আমলে বাদ পড়া দলটির অপেক্ষাকৃত নতুন ও সিনিয়র নেতাদের নিয়ে সরকার গঠন করা হয়।

ওই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়াও ২৯ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী ও দুইজন উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়। পরে মন্ত্রিসভার আকার আরও বাড়ানো হয়।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনের মধ্য দিয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। তবে, এ নির্বাচন নিয়ে অনেক প্রশ্ন ও বিতর্ক রয়েছে। নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও জোটসঙ্গীরা ২৮৮টি আসন পায়। বিএনপি ও ঐক্যফ্রন্ট পায় মাত্র সাতটি। তিনটি আসন পায় অন্যরা।

২০১৯ সালের ৬ জানুয়ারি মন্ত্রিসভা গঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিসভার আকার ৪৭ জন। তাদের মধ্যে ৩১ জন ছিলেন নতুন মুখ। এছাড়া ২০০৮ সালের নির্বাচনের পর গঠিত মন্ত্রিসভায় যারা ছিলেন তারাও এই মন্ত্রিসভায় স্থান পেয়েছেন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *