Friday , September 20 2024
Breaking News
Home / National / সংসদে যেতে পারলেন না যেসব হেভিওয়েট প্রার্থী

সংসদে যেতে পারলেন না যেসব হেভিওয়েট প্রার্থী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। তবে আওয়ামী লীগ ও তাদের শরিক দলগুলোর বড় নেতা থেকে শুরু করে প্রভাবশালী মন্ত্রীরা অনেকেই এবারের সংসদ নির্বাচনে পরাজিত হয়েছেন। এসব হেভিওয়েটদের অধিকাংশই স্বতন্ত্র প্রার্থীদের কাছে পরাজিত হয়েছেন। পরাজিত হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগের তিন প্রতিমন্ত্রী, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, জাপা চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুসহ অনেকে।

আওয়ামী লীগের জাসদের সভাপতি হাসানুল হক ইনু নৌকায় উঠলেও নিতে পারেননি। সাবেক এই তথ্যমন্ত্রী স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হন। কুষ্টিয়া-২ আসনের তিন মেয়াদের এমপি ইনু এবার স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিনের কাছে হেরে গেছেন। গাজীপুর-৫ আসনে ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী আখতারুজ্জামানের কাছে পরাজিত হয়েছেন সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। ফরিদপুর-৩ আসনে নৌকার প্রার্থী শামীম হক স্বতন্ত্র প্রার্থী এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি একে আজাদের কাছে পরাজিত হয়েছেন।

মানিকগঞ্জ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ টুলুর ট্রাকের ধাক্কায় তিনবারের সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগম। মমতাজ ট্রাকের কাছে ৬ হাজার ২৫৬ ভোটের ব্যবধানে পরাজিত হন। নেত্রকোনা-৩ আসনে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী হিসেবে পরিচিত অসীম কুমার উকিলও সংসদে যাওয়ার টিকিট পাননি। তিনি স্বতন্ত্র প্রার্থী ইফতেখার উদ্দিনের ট্রাক প্রতীকের কাছে ২ হাজার ২৫৩ ভোটের ব্যবধানে পরাজিত হন। মুন্সীগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী মৃণাল কান্তি দাস স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন।

মাদারীপুর-৩ আসনে নৌকার প্রার্থী আবদুস সোবহান গোলাপ স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম ঈগলের কাছে হেরে গেছেন। তিনি ৩৪ হাজার ৬৬২ ভোটের ব্যবধানে হেরে যান। এবারও ফরিদপুর-৪ আসনে নৌকা পেলেও জয় পাননি আওয়ামী লীগের প্রার্থী কাজী জাফরুল্লাহ। তিনি ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নিক্সন চৌধুরীর কাছে হেরে যান। টানা তিনবার নৌকা প্রতীক পেয়েও জয় পাননি তিনি। ২৩ হাজার ৯৬৯ ভোটের ব্যবধানে হেরে যান এই প্রবীণ নেতা।

হবিগঞ্জ-৪ আসনে নৌকার প্রার্থী, বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলীর ঈগল ছিটকে পড়েছেন আলোচিত স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সাইদুল হক সুমন। মাহবুব আলী দেড় লাখের বেশি ভোটের ব্যবধানে পরাজিত হন। ঢাকা-১৯ আসনে নৌকার বিজয় আনতে পারেননি আরেক প্রতিমন্ত্রী এনামুর রহমান। সেখানে স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের সাইফুল ইসলামের কাছে পরাজিত হন। অন্যদিকে যশোর-৫ আসনে নৌকার আরেক হেভিওয়েট প্রার্থী সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যও পরাজিত হয়েছেন। তিনি জেলা কৃষক লীগের সহ-সভাপতি ইয়াকুব আলীর কাছে সাড়ে চার হাজার ভোটের ব্যবধানে পরাজিত হন।

পিরোজপুর-২ আসন থেকে নৌকায় হেরেছেন জাপা চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু। তিনি তার সাবেক এপিএস স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজের কাছে ২৯ হাজার ৭ ভোটের ব্যবধানে হেরে যান। এরই মধ্যে রাজশাহীর দুটি আসনে এসেছেন নতুন রাজা। ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশাকে হারিয়ে সংসদে যাচ্ছেন স্বতন্ত্র শফিকুর রহমান বাদশা।

যশোর-৬ আসনে নৌকার প্রার্থী শাহীন চাকলাদার স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরে যান। তিনি স্বতন্ত্র প্রার্থী কৃষক লীগ নেতা আজিজুল ইসলামের ঈগলের কাছে পরাজিত হন। রংপুর-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী রাশেক রহমান ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী জাকির হোসেন সরকারের কাছে বিপুল ভোটে হেরেছেন। এবার তৃতীয় হয়েছেন বরগুনা-১ আসনের নৌকার প্রার্থী পাঁচবারের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। এ আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী গোলাম সারোয়ার টুকু।

বিএনপি থেকে বিচ্ছিন্ন হয়ে নবগঠিত তৃণমূল বিএনপি নির্বাচনে অংশ নিলেও কোনো আসনেই জিততে পারেনি। এদের মধ্যে সিলেট-৬ থেকে শমসের মবিন চৌধুরী ও নারায়ণগঞ্জ-১ আসন থেকে তৈমুর আলম খন্দকার পরাজিত হয়েছেন। এদিকে টাঙ্গাইল-৮ আসনে পরাজিত হয়েছেন বঙ্গবীর কাদের সিদ্দিকী। আর মশিউর রহমান রাঙ্গা রংপুর একটি আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে হেরে যান।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *