Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সব ভোট কেন্দ্র পর্যবেক্ষণ করতে পারবে না বিদেশিরা পর্যবেক্ষকরা, জানা গেল কারণ

সব ভোট কেন্দ্র পর্যবেক্ষণ করতে পারবে না বিদেশিরা পর্যবেক্ষকরা, জানা গেল কারণ

বিদেশিরা পর্যবেক্ষকরা চাইলেই যেকোনো ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করতে পারবেন না। নিরাপত্তা ও দূরত্বের কথা চিন্তা করে এ কথা বলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। নিবন্ধিত পর্যবেক্ষকরা সড়কপথে হোটেল সোনারগাঁও থেকে দুই ঘণ্টা দূরে থাকা কেন্দ্রে যেতে পারবেন। এছাড়া ঢাকার বাইরে যেসব জেলায় আকাশপথে যোগাযোগ আছে, সেখানে যেতে পারবে তারা।

১২৭ বিদেশী পর্যবেক্ষক এবং ৭৩ সাংবাদিক ১২তম জাতীয় সংসদ নির্বাচনে ইসি নিবন্ধন পেয়েছেন। শুক্রবার বিভিন্ন সূত্রে এ তথ্য জানা গেছে।

ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে চার সদস্যের বিদেশি পর্যবেক্ষক দল পাঠিয়েছে। ব্রিটিশ হাইকমিশনে ১০ জন, কমনওয়েলথ সদর দফতরের ১৭ জন, আইআরআই এনডিআই ১২ জন, জাপানি দূতাবাস ১৬ জন, রাশিয়ান দূতাবাসে ১ জনসহ মোট ১২৭ জন পর্যবেক্ষক এই নির্বাচনে অবস্থান করছেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গণমাধ্যমকে বলেন, এ পর্যন্ত ৬০ জন বিদেশি পর্যবেক্ষক বিশেষজ্ঞ বাংলাদেশে এসেছেন। মোট ১২৭ জন আসবেন বলে আশা করা হচ্ছে। এ ছাড়া ৭৩ জন বিদেশি সাংবাদিক এক্রিডিটেশন পেয়েছেন।

তিনি বলেন, আমরা পর্যবেক্ষকদের চট্টগ্রাম, সিলেট, সৈয়দপুরের মতো যেসব জেলার সঙ্গে যোগাযোগ আছে বা বিমানে যাতায়াতের প্রস্তাব দিতে পারি। তারা ঢাকায় যেসব কেন্দ্র আছে সেগুলো পর্যবেক্ষণ করবেন। আর সোনারগাঁওকে কেন্দ্র হিসেবে নিলে আপনি দুই ঘণ্টার ব্যাসার্ধের জায়গাগুলোতে যেতে পারবেন, অর্থাৎ দুই ঘণ্টায় সেখানে যেতে পারবেন এবং দুই ঘণ্টায় ফিরে আসতে পারবেন। আমরা এর জন্য একটি রুট প্ল্যান করেছি।

বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের পেছনে সরকার কত টাকা খরচ করছে- এমন প্রশ্নের সরাসরি জবাব না দিলেও তাদের বাসস্থান, যাতায়াত ও নিরাপত্তার ব্যবস্থা সরকার করছে বলে জানান পররাষ্ট্র সচিব।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *