Friday , September 20 2024
Breaking News
Home / International / কর্মী নেবে যুক্তরাজ্য, যেভাবে যাবেন

কর্মী নেবে যুক্তরাজ্য, যেভাবে যাবেন

যুক্তরাজ্য বিশ্বের অন্যতম উন্নত দেশ। প্রতি বছর বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মানুষ কাজের আশায় দেশে যেতে চায়। তবে এই দেশটি বিশ্বের বিভিন্ন দেশ থেকে সবচেয়ে বেশি শ্রমিক নেয় কৃষি খাতে মৌসুমি শ্রমিক হিসেবে।

একটি মৌসুমী কর্মী ভিসা বছরের একটি নির্দিষ্ট সময়ের জন্য জারি করা হয় এবং যারা এই ভিসা নিয়ে আসে তাদের সাধারণত অন্য কাজ করার অনুমতি দেওয়া হয় না তাদের কাজ শুরু করার আগে প্রথমে ইউরোপে প্রবেশের অনুমতি দেওয়া হয় এবং কয়েক মাস কাজ করার পরে ফেরত পাঠানো হয়।

যদিও অন্য কোন কাজের অনুমতি নেই, কিছু ইউরোপীয় দেশ মৌসুমী ভিসায় কর্মীদের অধ্যয়ন বা প্রশিক্ষণের জন্য আবেদন করার অনুমতি দেয়।

একজন মৌসুমী কর্মী হিসাবে গ্রীসে আসার বিষয়ে আপনার যা জানা দরকার:

কতক্ষণ থাকতে পারবে?
*এই ভিসায় একজন কর্মী কতদিন দেশে থাকতে পারবেন তা ভিসা এবং নিয়োগকর্তার উপর নির্ভর করে তবে, ভিসার মেয়াদের জন্য কাজ করতে সক্ষম হওয়ার গ্যারান্টি রয়েছে তবে যদি আপনাকে অসুস্থতা বা কিছু কারণে চাকরি ছেড়ে দিতে হয় অন্য কারণে, জিনিসগুলি কঠিন হতে পারে

*যদি প্রতিশ্রুতি অনুযায়ী শর্তগুলি পূরণ না হয়, আপনি যে দেশে কাজ করছেন সেই দেশের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারেন তবে এটি বিপজ্জনকও হতে পারে কারণ আপনি যতদিন আপনার নিয়োগকর্তার জন্য কাজ করবেন ততদিন আপনি সেই দেশে থাকতে পারবেন।

*এমন পরিস্থিতিতে আপনি যে সেক্টরে কাজ করছেন তার জন্য দায়ী একটি আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিনিধি বা মানবাধিকার সংস্থার সাথে যোগাযোগ করুন এবং তারা আপনাকে সঠিক নির্দেশনা দিতে সক্ষম হবে।

ব্রিটেনে মৌসুমী কাজ

*যুক্তরাজ্য সরকার অভিবাসী কর্মীদের ছয় মাসের জন্য ফল, সবজি বা ফুল বাছাই করার জন্য মৌসুমী কাজের ভিসা দেয়।
*বড়দিনের চাহিদা বিবেচনা করে পোলট্রিখায় কাজ করার জন্য ২রা অক্টোবর থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত একটি বিশেষ ভিসা জারি করা হয়।
*পোল্ট্রি ভিসার আবেদন অবশ্যই প্রতি বছর 15 নভেম্বরের মধ্যে জমা দিতে হবে
*আপনি যেকোনো সময় অন্য যেকোনো মৌসুমী কর্মী ভিসার জন্য আবেদন করতে পারেন।
*ভিসা পাওয়ার জন্য আপনার একজন স্পন্সর (নিয়োগদাতা বা কর্মসংস্থান সংস্থা) প্রয়োজন। সেখান থেকে আপনাকে আপনার ভিসা আবেদনে ব্যবহার করার জন্য স্পনসরশিপ রেফারেন্স নম্বরের একটি চিঠি দেওয়া হবে

শর্ত পূরণ করা

*আপনার বয়স 18 এর বেশি হতে হবে।
*যুক্তরাজ্যে যাওয়ার জন্য আপনার অবশ্যই পর্যাপ্ত অর্থ থাকতে হবে। সাধারণত আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে কমপক্ষে £1,270 সঞ্চয় থাকা উচিত
*আপনার অবশ্যই একটি বৈধ পাসপোর্ট বা অন্যান্য প্রয়োজনীয় নথি থাকতে হবে, যা আপনার পরিচয় এবং জাতীয়তা নিশ্চিত করবে
*আপনার পাসপোর্ট ব্যতীত, আপনার কোনো নথি ইংরেজিতে না থাকলে, সেগুলি অবশ্যই অনুবাদ করে একটি প্রত্যয়িত অনুবাদ সহ জমা দিতে হবে।

নিয়োগ প্রক্রিয়া

অনেক বড় কৃষি ব্যবসা সরাসরি বিজ্ঞাপন দেয়, অন্যরা এজেন্ট ব্যবহার করে যারা যুক্তরাজ্যে কাজ করে এবং আবেদনকারীর দেশ হান্টার হল যুক্তরাজ্যের বৃহত্তম বেরি উৎপাদনকারী

বেরি বাছাই করার সর্বোত্তম সময় জুন এবং জুলাই তবে খামারের কাজ প্রায়শই মে থেকে অক্টোবর পর্যন্ত পাওয়া যায় এবং কখনও কখনও বছরের শুরুতেও পাওয়া যায়।

আপনি যুক্তরাজ্যে কাজ শুরু করার তিন মাস আগে পর্যন্ত ভিসার জন্য আবেদন করতে পারেন অনলাইনে আবেদন করার পর, আপনি মোটামুটি তিন সপ্তাহের মধ্যে একটি সিদ্ধান্ত আশা করতে পারেন ভিসার আবেদনের খরচ £259

আগামী বছরের ফসল কাটার জন্য ভিসা সুবিধা থাকবে কিনা তা ডিসেম্বরে ঘোষণা করা হয়েছিল অনেক খামার বছরের পর বছর ধরে একই শ্রমিকদের উপর নির্ভর করে এবং প্রায়শই একই দেশ বা সংস্থা থেকে তাদের নিয়োগ দেয়।

ভিসা নিয়ে আপনি কি করতে পারবেন এবং কি করতে পারবেন না

*আপনার ভিসা হয়ে গেলে, আপনি শুধুমাত্র আপনার স্পনসরশিপ লেটারে উল্লেখিত চাকরিতে কাজ করতে পারবেন।
*আপনি অধ্যয়ন করতে পারেন
*আপনি কোনো স্থায়ী চাকরি বা কোনো চাকরি নিতে পারবেন না, যা আপনার স্পনসরশিপ চিঠিতে উল্লেখ নেই।
*আপনি পাবলিক ফান্ডের জন্য যোগ্য হবেন না
* আপনি আপনার পরিবারের সদস্যদের সাথে আনতে পারবেন না।

শোষণ এবং আধুনিক দাসত্ব

ফার্মিং কমিউনিটি নেটওয়ার্ক ফার্মওয়েল-এর ওয়েবসাইটে মৌসুমী শ্রমিক এবং আধুনিক দাসত্ব সম্পর্কে একটি নিবন্ধ রয়েছে। তারা অনুমান করে যে প্রতি বছর ১০ হাজার থেকে ১৩ হাজার মানুষ খাদ্য ও কৃষি শিল্পে নির্যাতনের শিকার হয়ে থাকতে পারেন৷ 

আপনি নির্যাতনের শিকার হলে পুলিশ, গ্যাংমাস্টারস অ্যান্ড লেবার অ্যাবিউজ অথরিটি (জিএলএএ) বা মডার্ন স্লেভারি হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন৷ নম্বরটি হলো: ০৮০০০১২১৭০০৷

নিজের অধিকার সম্পর্কে জানুন

ব্রিটেনের পাবলিক সার্ভিস ইউনিয়ন ইউনিসনের ওয়েবসাইট যুক্তরাজ্যে অভিবাসী শ্রমিকদের অধিকারের তথ্য প্রদান করে। আপনি ইউনিসনকে সরাসরি 08000857857 এ কল করতে পারেন।
যুক্তরাজ্যে বৈধভাবে কাজ করার জন্য, সমস্ত অভিবাসী শ্রমিকদের অবশ্যই একটি জাতীয় বীমা নম্বরের জন্য নিবন্ধন করতে হবে।

আপনি অন্যান্য সকল কর্মীদের মতো একই কর্মসংস্থান আইন দ্বারা সুরক্ষিত। ব্রিটিশ শ্রমিকরা যেভাবে একই কাজ করছেন আপনাকেও একই বেতন দেওয়া উচিত। একটি জাতীয় ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে এবং সমস্ত নিয়োগকর্তাদের তা দিতে হবে। যদি আপনাকে ঘণ্টার পরিবর্তে ঘণ্টায় বেতন দেওয়া হয়, তাহলে আপনার বেতন কমপক্ষে জাতীয় ন্যূনতম মজুরির সমতুল্য হতে হবে।

আপনার বেতন থেকে ট্যাক্স এবং জাতীয় বীমা কর্তন উল্লেখ করে একটি পেস্লিপ জারি করা হবে
অন্য কোনো কারণে আপনার মজুরি থেকে টাকা কাটা উচিত নয়, যদি না আপনার চুক্তি অন্যথায় বলে যে কোনো চুক্তি নিশ্চিত করতে হবে

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *