Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার ভিসা নিয়ে বড় সুখবর দিল যুক্তরাজ্য

এবার ভিসা নিয়ে বড় সুখবর দিল যুক্তরাজ্য

যুক্তরাজ্য ছয়টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের ভিসামুক্ত ভ্রমণের প্রস্তাব দিচ্ছে। দেশগুলো হলো জর্ডান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান ও বাহরাইন।

এই দেশগুলির নাগরিকদের নতুন বছরের ২২ ফেব্রুয়ারি থেকে যুক্তরাজ্যে প্রবেশের জন্য ভিসার পরিবর্তে শুধুমাত্র একটি ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ইটিএ) প্রয়োজন, যা মাত্র ১০ ইউরো বা ১২০০ টাকা দিয়ে আবেদন করা যেতে পারে।

এই বছরের শুরুর দিকে, ব্রিটিশ সরকার দেশের সীমানা ডিজিটাইজেশন এবং ২০২৫ সালের মধ্যে পর্যটন অভিজ্ঞতা উন্নত করার ঘোষণা করেছিল।

এই ঘোষণার অংশ হিসেবে, ছয়টি জিসিসি দেশ এবং জর্ডানের জন্য এই সুবিধা চালু করা হয়েছে।
এসব দেশের নাগরিকরা যাতে সহজেই যুক্তরাজ্যে যেতে পারেন সেজন্য ব্রিটিশ সরকার এই পদক্ষেপ নিয়েছে। ইতিমধ্যে, যে ছয়টি দেশের জন্য এই সুবিধা দেওয়া হয়েছে, তাদের মধ্যে সবাই জর্ডান ছাড়া উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্য।

জিসিসির আরেক সদস্য দেশ কাতার আগেই এই সুবিধা পেয়ে আসছে। দেশটির নাগরিকরা ২০২৩ সালের ১৫ নভেম্বর থেকেই ইটিএ ব্যবহার করে যুক্তরাজ্যে যেতে পারছেন।

নতুন নিয়মের অধীনে, এই দেশগুলির নাগরিকরা মাত্র ১০ ইউরোতে ইউকে ভ্রমণের অনুমতির জন্য আবেদন করতে পারবেন। এই অনুমতি নিয়ে তারা দুই বছর পর্যন্ত যুক্তরাজ্যে থাকতে পারবেন।

উপসাগরীয় দেশগুলো থেকে আসা পর্যটকরা যুক্তরাজ্যের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। ২০২২ সালে এসব দেশ থেকে ৭ লাখ ৯০ হাজারেরও বেশিপর্যটক দেশটিতে ভ্রমণ করেছেন। আর যুক্তরাজ্য অবস্থানের সময় তারা ২০০ কোটি পাউন্ড খরচ করেছেন।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *