Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার নির্বাচন নিয়ে ইইউকে যে বিশেষ ‌তথ্য প্রমাণ দিল বিএনপি

এবার নির্বাচন নিয়ে ইইউকে যে বিশেষ ‌তথ্য প্রমাণ দিল বিএনপি

ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘সাজানো’ নির্বাচন বলে উল্লেখ করেছে বিএনপি। এই দাবির পরিপ্রেক্ষিতে দলটির পক্ষ থেকে কিছু প্রমাণও দেওয়া হয়েছে।

বুধবার (২৭ ডিসেম্বর) বিকেলে ইইউ নির্বাচন বিশেষজ্ঞ দলের সঙ্গে বিএনপির ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ভার্চুয়াল বৈঠক করে। ওই বৈঠকে বিএনপি বলেছে, সরকারবিরোধী দলবিহীন যে একতরফা নির্বাচনের দিকে যাচ্ছে, সেটা কোনো নির্বাচন নয়, নির্বাচনের নামে একটা নাটক মঞ্চস্থ হতে যাচ্ছে।

বৈঠকের সূত্রগুলো গণমাধ্যমকে জানায়, তারা ইইউ নির্বাচন বিশেষজ্ঞদের তথ্য-প্রমাণ দিয়ে দেখিয়েছেন যে- ৭ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচন কত প্রকাশ্যে সাজানো ও পাতানো। যাকে ভোট দেওয়া হবে, সে হয় নৌকার প্রার্থী, না হয় ডামি প্রার্থী, নয়তো আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। আর যাদের বিরোধী দল হিসেবে দেখানো হচ্ছে, তারা কীভাবে সরকারের সঙ্গে আসন ভাগাভাগি করে নির্বাচন করছেন। এ ছাড়া এই কারচুপির নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীসহ কে কী ভূমিকা পালন করেছে তাও তুলে ধরা হয়েছে।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান ও নজরুল ইসলাম খান, দলের চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ইসমাইল জবিউল্লাহ, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক হুমায়ুন কবির, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান উপস্থিত ছিলেন। ইইউ প্রতিনিধিদলে ছিলেন রেবেকা কক্স ও শার্লোট সুয়েবেস।

বিএনপির প্রতিনিধি দলের প্রধান আবদুল মঈন খান বলেন, আমরা যতদূর বুঝেছি, নির্বাচন পরিস্থিতি নিয়ে তারা প্রতিবেদন দেবেন। এ বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। আমরা বাস্তবতা তুলে ধরেছি, এটা নির্বাচন নয়, নাটক।

এর আগে দুপুর ১২টায় সিলেটের স্থানীয় একটি হোটেলে ইইউ প্রতিনিধি দলের সঙ্গে সিলেট বিভাগীয় বিএনপির প্রতিনিধিদলের বৈঠক হয়। এসময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য খন্দকার আব্দুল মোক্তাদির, আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা বিএনপির সভাপতি কাইয়ুম চৌধুরী উপস্থিত ছিলেন।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *