Friday , September 20 2024
Breaking News
Home / National / বাংলাদেশে নির্বাচন আসন্ন, ভারতকে তার কৌশল পুনর্বিবেচনা করতে হবে

বাংলাদেশে নির্বাচন আসন্ন, ভারতকে তার কৌশল পুনর্বিবেচনা করতে হবে

যদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামী লীগ ৭ জানুয়ারির নির্বাচনে জয়লাভ করে, তাহলে তারা টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় ফিরে আসবে। আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ মোট ২৯টি দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। বাকিরা নির্বাচনী লড়াইয়ে নেই। প্রধান বিরোধী দল কারাবন্দি খালেদা জিয়ার বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)সহ ১৪টি দল বাইরে রয়েছে। অনেকেই মনে করেন, এবারের নির্বাচন হবে ২০১৪ সালের নির্বাচনের পুনরাবৃত্তি, যেখানে আওয়ামী লীগ বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে। 2018 সালের নির্বাচন নিয়ে যত কম বলা যায় ততই ভালো। হাসিনা ৭৫ শতাংশ ভোট এবং ৮৫ শতাংশ আসনে জয়লাভ করেছেন – এটি একটি বিশ্ব রেকর্ড, যেখানে বিএনপি ১৩ শতাংশ ভোট নিয়ে সাতটি আসনে জয়ী হয়েছে। ঐতিহাসিকভাবে, বিএনপি এবং আওয়ামী লীগ উভয়েরই মূল ভোটের 30 শতাংশের বেশি ছিল।

1975 থেকে 1990 সাল পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ছিল। 1991-2008 সাল পর্যন্ত প্রতি পাঁচ বছরে ভোটারদের মতামত বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে আবর্তিত হয়েছে। জনমত অনুযায়ী, এবারের নির্বাচনে বিরোধী দল ভালো করবে। কিন্তু হাসিনা তাদের প্রতিদ্বন্দ্বিতার খুব একটা সুযোগ ছাড়েননি।

বিজ্ঞাপন
নির্বাচনকে নিছক কাগজের প্রতিদ্বন্দ্বিতায় পরিণত করার জন্য বিরোধীদের ভয় দেখানোর ফলে গ্রেপ্তার বেড়েছে। কিন্তু ভারতের পূর্ব প্রতিবেশী বাংলাদেশে নির্বাচন কখনোই ধারাবাহিকভাবে প্রহসনমূলক ছিল না। তাই ভারতকে দোষারোপ করা হলে তা হবে গুরুতর উদ্বেগের বিষয়। ঢাকার দৃশ্যপট কীভাবে বদলেছে এবং এখানে ভারতের ভূমিকা –
দ্বিপাক্ষিক সহযোগিতার অনেক কথা বলা সত্ত্বেও, গত পাঁচ বছরে বাংলাদেশে চীনা স্বার্থের বিকাশ ঘটেছে এবং ভারতীয় স্বার্থ ক্ষতিগ্রস্ত হয়েছে। সম্প্রতি উদ্বোধন হওয়া 10 কিমি আগরতলা (ত্রিপুরা)-আখাউড়া (বাংলাদেশ) রেল সংযোগ একটি উল্লেখযোগ্য উন্নয়ন। আখাউড়া-ঢাকা মিটারগেজ দ্বারা সংযুক্ত হওয়ায় ভারত-স্পন্সর ব্রড-গেজ প্রকল্প কতটা কার্যকর হবে তা প্রশ্নবিদ্ধ। আগরতলা-ঢাকা-কলকাতা নিরবচ্ছিন্ন রেল চলাচল তো দূরের কথা। একইভাবে ঢাকা উত্তর-পূর্ব ভারতকে চট্টগ্রাম বন্দরে প্রবেশাধিকার দিয়েছে। ভারত বন্দর সংযোগের সুবিধার্থে ত্রিপুরার সাব্রুমে একটি বিশাল রেল-লিঙ্ক, সমন্বিত চেক-পোস্টের কাজ শেষ করতে ছয় মাস দূরে। কিন্তু বাংলাদেশের জন্য কার্গো সুবিধার কোনো অগ্রগতি নেই।

অন্য কোন বিকল্প আছে?

2014 এবং 2018 উভয় নির্বাচনে দিল্লি স্পষ্টভাবে হাসিনাকে সমর্থন করেছিল। ভারত এবার সতর্ক ছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র, পশ্চিমা ব্লক এবং চীনের তুলনায় কম প্রোফাইল বজায় রেখেছিল। কিন্তু এটা সাহায্য করেনি. আওয়ামী লীগের বিশিষ্ট মন্ত্রীরা – যারা চীনের বিরোধিতা করে নীতিগত সিদ্ধান্তে ভারতের পক্ষ নিতে পরিচিত ছিলেন না – তারা কখনোই ব্যক্তিগতভাবে বা প্রকাশ্যে মিডিয়াকে বলার সুযোগ হাতছাড়া করেননি যে তারা দিল্লির সমর্থন উপভোগ করেছেন। কেউ কেউ মনে করিয়ে দিয়েছেন হাসিনা ছাড়া ভারতের কোনো বিকল্প নেই। “আমি ভারতকে বলেছিলাম শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতে,” শিরোনাম বাংলাদেশের প্রথম পাতায়। গণতান্ত্রিক অধিকার ও আকাঙ্ক্ষার স্পষ্ট অস্বীকৃতি দিল্লিকে সাধারণ বাংলাদেশিদের চোখে খলনায়ক করে তোলে এবং বিপজ্জনক।

ভারত কখনো বাংলাদেশে জনপ্রিয় ছিল না, এমনকি ১৯৭১ সালের ডিসেম্বরেও নয়। মুক্তিযুদ্ধের সময় দিল্লি বাংলাদেশের পাশে ছিল। এটি মূলত ধর্মীয় পার্থক্যের কারণে যা পাকিস্তান সৃষ্টির মূল প্রেরণা ছিল। তাই বলা যেতে পারে বাংলাদেশ কিছু পার্থক্য সহ পাকিস্তানের সম্প্রসারণ। ঐতিহ্যগতভাবে, ঢাকায় ভারতীয় সমর্থন ঘাঁটি সংখ্যালঘু হিন্দু এবং আওয়ামী লীগ সমর্থকদের একটি অংশের মধ্যে সীমাবদ্ধ ছিল, বেশিরভাগই উচ্চ শ্রেণীর। তারপর থেকে, পুরো পরিস্থিতি নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে। হিন্দুরা বাংলাদেশের রাজনীতিতে কম প্রাসঙ্গিক হয়ে ওঠে কারণ তাদের জনসংখ্যা 1974 সালে 13 শতাংশ থেকে কমে 7 শতাংশে নেমে আসে। আওয়ামী লীগের সাইনবোর্ড ও শেখ হাসিনা ছাড়া গত ১৫ বছরে সব বদলে গেছে।

জবাবদিহির ক্ষমতা সব ধরনের দলীয় ও সরকারি ক্ষমতাকে আকর্ষণ করে। সরকার হেফাজতে ইসলামের মতো কট্টর ইসলামপন্থী শক্তির সাথে যোগাযোগ বাড়িয়ে বৈধতা অর্জনেরও চেষ্টা করেছিল। একবার তারা এর সাথে দূরত্ব বজায় রেখেছিল। এমনকি আওয়ামী লীগের সিনিয়র নেতারাও এখন নতুন ভাষায় কথা বলছেন। বিশিষ্ট নেতা ও কুমিল্লার সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার সম্প্রতি হিন্দুদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজাকে ‘মদের উৎসব’ বলে অভিহিত করেছেন। বিক্ষুব্ধ হিন্দুরা বিক্ষোভ মিছিল বের করলে দলীয় কর্মীরা তাদের মারধর করে। বাহার 2024 সালের নির্বাচনে টিকিট পেয়েছেন।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *