Friday , September 20 2024
Breaking News
Home / International / পূর্ব ঘোষনা থেকে সরে এসে রমজান শুরুর নতুন তারিখ ঘোষণা আমিরাতে

পূর্ব ঘোষনা থেকে সরে এসে রমজান শুরুর নতুন তারিখ ঘোষণা আমিরাতে

সংযুক্ত আরব আমিরাত ২০২৪ সালের পবিত্র রমজান মাস শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে। দেশটির জ্যোতির্বিজ্ঞান সংস্থা এমিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি (ইএএস) নতুন এই তারিখ ঘোষণা করেছে।

এর আগে ১২ ডিসেম্বর, দেশটির ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি) ওয়েবসাইট জানিয়েছিল যে ১২ মার্চ (মঙ্গলবার) থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। তবে আট দিন পর চলতি মাসের ২০ ডিসেম্বর সংবাদমাধ্যম দুবাই টাইমআউটের প্রতিবেদনে বলা হয়েছে, পূর্বে নির্ধারিত তারিখ একদিন এগিয়ে রমজান শুরুর নতুন দিনক্ষণ নির্দিষ্ট করা হয়েছে ১১ মার্চ (সোমবার)।

এদিকে, ২৯ বা ৩০ দিন রোজা রাখার পর ১১ মার্চ রমজান মাস শুরু হলে ধর্মপ্রাণ মুসলমানরা ১০ এপ্রিল বা বুধবার ঈদুল ফিতর উদযাপন করবেন।

এর আগে, দুবাই-ভিত্তিক মিডিয়া খালিজ টাইমস ১৩ ডিসেম্বর জানিয়েছিল যে সংযুক্ত আরব আমিরাত পবিত্র রমজান মাস থেকে আর মাত্র ৯০ দিন দূরে রয়েছে। ইসলামের পবিত্রতম মাস হিসাবে বিবেচিত, রমজান মাসে, মুসলমানরা সর্বশক্তিমান আল্লাহর সন্তুষ্টির জন্য সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সমস্ত খাবার ও পানীয় থেকে বিরত থাকেন, যা সিয়াম সাধনা বা রোজা নামে পরিচিত।

সাধারণত এই সময়ে দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মদিবস সংক্ষিপ্ত করা হয় এবং সবার জন্য একটি অভিন্ন আধ্যাত্মিক পরিবেশ তৈরির ব্যবস্থা করা হয়।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *