Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার বড় ধরনের দুঃসংবাদ পেল ৩৪ ব্যাংক

এবার বড় ধরনের দুঃসংবাদ পেল ৩৪ ব্যাংক

যেসব ব্যাংকে মোট বিতরণ করা ঋণের ৫ শতাংশ খেলাপি, তারা ‘ব্যাংকাস্যুরেন্স’ বা বীমা ব্যবসা করতে পারবে না। একই সময়ে, পুঁজির সংকট, ক্রেডিট রেটিং গ্রেড-২ এর নিচে এবং টানা তিন বছর মুনাফা না করা ব্যাংকগুলি এজেন্ট হতে বা বীমা কোম্পানির সাথে ব্যবসা করতে পারবে না। এর ফলে বর্তমানে ৩৪টি সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ব্যাংকাস্যুরেন্স ব্যবসার অযোগ্য হবে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধান ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নীতিমালা জারি করেছে।

ব্যাঙ্কাসুরেন্স’ মানে একটি ব্যাঙ্ক এবং একটি বীমা কোম্পানির মধ্যে একটি অংশীদারিত্বের ব্যবস্থা, যার মাধ্যমে ব্যাঙ্ক তার গ্রাহকদের কাছে বীমা পণ্য বাজারজাত ও বিক্রি করতে পারে। এ জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) থেকে বাংলাদেশ ব্যাংক এবং কর্পোরেট এজেন্ট লাইসেন্সের অনুমোদন নিতে হবে।

ব্যাংকাস্যুরেন্স ব্যবসা করার জন্য, ব্যাংকের একটি মূলধন সংরক্ষণ অনুপাত বা ঝুঁকি-ভারযুক্ত সম্পদ অনুপাত (সিআরএআর) হতে হবে ঝুঁকি-ভারযুক্ত সম্পদের বিপরীতে সাড়ে ১২ শতাংশ। বাসেলু-৩ অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক প্রদত্ত ক্রেডিট রেটিং গ্রেড-২-এর কম হলে বীমা ব্যবসা করা যাবে না। মোট বিতরণকৃত ঋণের ৫ শতাংশের বেশি খেলাপি হলে ব্যাংকাস্যুরেন্স ব্যবসার অযোগ্য হবে। আর যে কোনো ব্যাংকে বীমা ব্যবসায় আগ্রহী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দক্ষ ও উপযুক্ত জনবলের সনদ থাকতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী, দেশের ৬১টি তফসিলি ব্যাংকের মধ্যে ৩৪টি ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ ৫ শতাংশের বেশি। এগুলি ব্যাংক বীমার কর্পোরেট গ্রাহকদের থেকে বাদ দেওয়া হবে৷ বিশেষ করে ছয়টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও দুটি বিশেষায়িত ব্যাংক খেলাপির কারণে গ্রাহক হতে পারবে না। অন্যদিকে খেলাপি ঋণের হার ৫ শতাংশের কম হওয়ায় ২৭টি ব্যাংক গ্রাহক হতে পারে। তবে শর্ত অনুযায়ী, ১০টি শরিয়া ভিত্তিক ব্যাংকের মধ্যে ৭টি এবং ৯টি বিদেশী ব্যাংকের মধ্যে ৭টি ব্যাংকাস্যুরেন্স জন্য যোগ্য বলে বিবেচিত হয়।

এ ছাড়া টানা তিন বছর মুনাফা করেছে এমন ব্যাংকের সংখ্যাও কম।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *