Friday , September 20 2024
Breaking News
Home / National / ৩০ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছে ২ বাংলাদেশি পরিবার

৩০ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছে ২ বাংলাদেশি পরিবার

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর মধ্যস্থতায় সৌদি আরবে নিহত দুই প্রবাসী বাংলাদেশির পরিবারের পক্ষে প্রায় ৩০ কোটি টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়েছে। রাষ্ট্রদূতের সমন্বিত প্রচেষ্টা এবং মধ্যস্থতার মাধ্যমে, ২০০৬ সালে দাম্মামে নিহত সাগর পাটোয়ারীর পরিবার ৫১ মিলিয়ন সৌদি রিয়াল পেয়েছে এবং ২০১৯ সালে রিয়াদে নিহত আবিরানের পরিবার ৪৮ ,৮০০ ,০০০ সৌদি রিয়াল ক্ষতিপূরণ পেয়েছে।

বুধবার (২০ ডিসেম্বর) রিয়াদে বাংলাদেশ দূতাবাস জানায়, কুমিল্লা জেলার বরুড়া থানার সাগর পাটোয়ারীকে ২৭ জুন, ২০০৬ তারিখে দাম্মাম শহরে অজ্ঞাত বন্দুকধারীরা গুলি করে হত্যা করে। দীর্ঘদিন ধরে হামলাকারীকে শনাক্ত না করায় মামলা সময়মতো এগোয়নি। ১২ আগস্ট, ২০১৮ -এ, শ্রম কল্যাণ উইংয়ের প্রতিনিধি, দাম্মাম দক্ষিণ থানা পরিদর্শন করার সময় জানতে পারেন যে উমর আল শামেরি, একজন সৌদি নাগরিককে একটি চুরির মামলায় আটক করা হয়েছে, যিনি সাগর পাটোয়ারী হত্যা মামলার একজন সন্দেহভাজন। থানা থেকে জানানো হয়, প্রয়োজনীয় কাগজপত্রসহ উমরকে বিবাদী হিসেবে দায়ের করা হলে বিষয়টি পুনরায় তদন্ত করা হবে।

এরপর নিহত সাগরের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন ব্যক্তির সহায়তায় তার পরিবারের ফোন নম্বর সংগ্রহ করে শ্রম কল্যাণ উইংয়ের প্রতিনিধি রাষ্ট্রদূতের নির্দেশে পাওয়ার অব অ্যাটর্নি দিয়ে আসামিদের মৃত্যুদণ্ডের দাবিতে বিজ্ঞ আদালতে অভিযোগ দায়ের করেন। দূতাবাসের অনুগ্রহ। ২৪ মার্চ, ২০২১ তারিখে, বিচারে অভিযোগ প্রমাণিত হওয়ায়, সংশ্লিষ্ট আদালত অভিযুক্ত উমর আল শামেরিকে শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড দেয়। অভিযুক্তের পিতা টাকার বিনিময়ে মৃত্যুদণ্ডের দাবি প্রত্যাহারের জন্য সমঝোতার প্রস্তাব দিলে নিহত সাগর পাটোয়ারীর উত্তরাধিকারীরা রাষ্ট্রদূতের মধ্যস্থতায় ৫১ লাখ রিয়ালের সমঝোতার প্রস্তাবে রাজি হন। বিজ্ঞ আদালত অভিযুক্তের পরিবারের কাছ থেকে রক্তের টাকার চেক গ্রহণ করে এবং অবশেষে মামলাটি নিষ্পত্তি করে। ৬ ডিসেম্বর দাম্মামে সৌদি ফ্রেঞ্চ ব্যাংকের ফয়সাল্যা শাখার মাধ্যমে দূতাবাসের ব্যাংক হিসেবে ৫১ লাখ রিয়াল জমা করা হয়।

অন্যদিকে, খুলনার পাইকগাছার গৃহকর্মী মোসা আবিরান বেগমকে ২৪ মার্চ, ২০১৯ তারিখে রিয়াদে তার নিয়োগকর্তার বাসায় গৃহকর্মী আয়েশা আহমেদ সগীর আল জিজানি দ্বারা নির্মমভাবে হত্যা করা হয়। আজিজিয়া থানা পুলিশ গৃহকর্মী আয়েশা আল জিজানি, গৃহকর্মী আয়েশা আল জিজানিকে গ্রেপ্তার করে। সগীর ও তাদের ছেলে ওয়ালিদ বাসেম সালেম হত্যাকাণ্ডে জড়িত। দীর্ঘ শুনানির পর ২০২১ সালের ১৪ ফেব্রুয়ারি বিজ্ঞ আদালতের তিন সদস্যের বিশিষ্ট বিচারক বেঞ্চ প্রধান আসামি গৃহকর্মীর বিরুদ্ধে মামলার রায় ঘোষণা করেন ক্যাসাস (জীবনের জন্য যাবজ্জীবন) এবং অন্যান্য আসামিদের বিভিন্ন মেয়াদে। কারাদণ্ড এবং ৫০ ,০০০ সৌদি রিয়াল জরিমানা। উল্লিখিত রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করা হলে, বিজ্ঞ আপিল আদালত ০৫ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ মামলা বা মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির পরিবার এবং সৌদি সরকার ব্লাড মানির বিনিময়ে অভিযুক্তকে ক্ষমা করার অনুরোধ করলে নিহতের পরিবার সর্বোচ্চ ক্ষতিপূরণের বিনিময়ে অভিযুক্তকে ক্ষমা করতে রাজি হওয়ার জন্য রাষ্ট্রদূতের কাছে আবেদন জানায়। যদিও সৌদি আরবে ন্যূনতম ব্লাড মানি ৩০০ ,০০০ সৌদি রিয়াল, তবে নিহতের পরিবার ৪৮ ,৮০ ,০০০ সৌদি রিয়াল রক্তের অর্থ প্রদানের বিনিময়ে ক্ষমা করতে সম্মত হয়েছিল। অভিযুক্তের পরিবার বিজ্ঞ আদালত কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে রক্তের অর্থ পরিশোধ করতে ব্যর্থ হলে, রাষ্ট্রদূতের নির্দেশে কাউন্সেলর (শ্রম) রিয়াদের ডেপুটি গভর্নর নবীল বিন আবদুল্লাহ আল-তাভিলের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এবং ক্ষতিপূরণ আদায়ে তার ব্যক্তিগত উদ্যোগ ও হস্তক্ষেপ কামনা করেন। ১৫ মে, ২০২৩ তারিখে, বিজ্ঞ বিচারক প্রধান আসামির হত্যার রায় বাতিল করে এবং আপস অনুসারে এবং অনুমোদনের পর মৃত মোসা আবিরান বেগমের আইনি উত্তরাধিকারীদের নামে ৪৮ ,৮০ ,০০০ সৌদি রিয়ালের ক্ষতিপূরণের চেক জারি করেন। সৌদি আরবের সেন্ট্রাল ব্যাংক, একই দূতাবাসের অ্যাকাউন্টে জমা ছিল।

বহুল আলোচিত ও চাঞ্চল্যকর সাগর পাটোয়ারী ও আবিরন হত্যা মামলায় সৌদি আরবে যে কোনো বাংলাদেশির পক্ষে সর্বোচ্চ রক্তের অর্থ সংগ্রহের জন্য সৌদি আরবে নিযুক্ত সকল বাংলাদেশি রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মীদের আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন নিহতের পরিবার। তাছাড়া এই মধ্যস্থতার ফলে একজন সৌদি নাগরিকের জীবন রক্ষা পাওয়ায় সৌদি সরকার ও নিহতের পরিবার সন্তোষ প্রকাশ করেছে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *