Friday , September 20 2024
Breaking News
Home / National / হঠাৎ যে কারনে বাংলাদেশকে চাপ প্রয়োগে মার্কিন কংগ্রেস সদস্যদের আহ্বান

হঠাৎ যে কারনে বাংলাদেশকে চাপ প্রয়োগে মার্কিন কংগ্রেস সদস্যদের আহ্বান

মার্কিন কংগ্রেসের সদস্যরা আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন এফএফে কে বাংলাদেশি পোশাক শ্রমিকদের ন্যায্য মজুরির দাবিতে সমর্থন দেওয়ার আহ্বান জানিয়েছেন। ১৫ ডিসেম্বর অ্যাসোসিয়েশনে পাঠানো চিঠিতে আট কংগ্রেস সদস্য স্বাক্ষর করেন। চিঠিতে তারা পোশাক শ্রমিকদের মজুরি বাড়ানোর জন্য বাংলাদেশ সরকার ও পোশাক প্রস্তুতকারকদের ওপর চাপ সৃষ্টির কথা বলেন।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশের মজুরি বোর্ড কর্তৃক ঘোষিত সর্বশেষ মজুরি বৃদ্ধি জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। ফলে দেশে ব্যাপক বিক্ষোভ দেখা গেছে। বিক্ষোভকারী ও ট্রেড ইউনিয়ন নেতাদের বিরুদ্ধে পুলিশ সহিংস জবাব দেয়। এতে অন্তত চারজন নিহত ও অনেকে আহত হয়েছেন। গ্রেপ্তার, আটক এবং অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধও ঘটেছে।

বিডেন প্রশাসন প্রতিশোধ, সহিংসতা বা ভয়ভীতি ছাড়াই সংগঠিত ও শান্তিপূর্ণ উপায়ে শ্রমিকদের প্রতিবাদ ও দর কষাকষির অধিকারকে সম্মান ও রক্ষা করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে, যার সাথে আমরা একমত। শ্রমিকদের মজুরি বৃদ্ধি এবং একটি ন্যায্য, স্বচ্ছ মজুরি নির্ধারণ প্রক্রিয়ার জন্য সমর্থন জানানোর জন্য বেশ কয়েকটি ইউএস ব্র্যান্ডের দ্বারা আমরা উত্সাহিত হয়েছি, তবে একা ডাকা যথেষ্ট নয়। এই পরিস্থিতিতে আমরা বাংলাদেশে শ্রমিকদের বিরুদ্ধে পুলিশ ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর সহিংসতা বন্ধ করার জন্য আফা -কে অনুরোধ করছি। এছাড়াও শ্রমিকদের জন্য প্রতি মাসে ন্যূনতম ২০৮ ডলার মজুরি কার্যকর করার জন্য বাংলাদেশ সরকার এবং পোশাক প্রস্তুতকারকদের উপর চাপ দিন।

চিঠিতে সংগঠনের স্বাধীনতার অধিকার সহ শ্রম ও মানবাধিকার রক্ষার জন্য ব্যবসায়িক কার্যক্রম এবং সদস্য কোম্পানীর সাপ্লাই চেইনে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির আহ্বান জানানো হয়েছে। কংগ্রেসের সদস্যরা আফা -কে সরবরাহকারীদেরকে শ্রমিক এবং ইউনিয়ন নেতাদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলাগুলি প্রত্যাহার করার নির্দেশ দেওয়ার আহ্বান জানিয়েছে। চিঠিতে শ্রমিকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা বন্ধ করতে তাদের সতর্ক করতে বলা হয়েছে। শ্রমিকদের বরখাস্ত, কালো তালিকাভুক্ত করা বা শ্রমিক ও ইউনিয়ন নেতাদের হয়রানি গ্রহণযোগ্য নয়। কংগ্রেস সদস্যদের অবহিত করতে বলা হয়েছে যে এটি আফা এর সোর্সিং সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে। একই সময়ে, তারা মজুরি বিক্ষোভের প্রতিক্রিয়ায় শ্রমিক ও ইউনিয়ন নেতাদের গ্রেপ্তার বন্ধ এবং অবিলম্বে নির্দোষ আটকদের মুক্তি দেওয়ার জন্য বাংলাদেশী কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

কংগ্রেসের যে সদস্যরা চিঠিতে স্বাক্ষর করেছেন তারা হলেন ইলহান ওমর, জেমস পি. ম্যাকগভর্ন, জান শাকোস্কি, রাউল এম গ্রিজালভা, বারবারা লি, ডেভিড জে. ট্রোন, আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ এবং সুসান ওয়াইল্ড৷

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *