Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার কালো তালিকাভুক্ত হবে পারে ভারত

এবার কালো তালিকাভুক্ত হবে পারে ভারত

একটি মার্কিন কমিটি ধর্মীয় স্বাধীনতা নিয়ে ভারতের পরিস্থিতিকে ‘অত্যন্ত উদ্বেগজনক’ বলে অভিহিত করেছে। এ বিষয়ে ভারতকে আবারও কালো তালিকাভুক্ত করার সুপারিশ করা হয়েছে।

ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ) রিপোর্ট অনুসারে, ২০২২ সালে ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থা আরও খারাপ হয়েছে।  ফলে বাইডেন প্রশাসন যাতে ভারতকে এই বিষয়ে ‘উদ্বেগজনক পরিস্থিতিতে থাকা একটি দেশ’ হিসেবে চিহ্নিত করে, রিপোর্টে ওই সুপারিশও করা হয়েছে। কমিশনের আরও দাবি আন্দোলনকারী, সাংবাদিক ও আইনজীবীদের চুপ করাতে ভারতের পদক্ষেপগুলো ধর্মীয় স্বাধীনতায় গুরুতর বাধা।

ইউএসসিআইআরএফ-এর কমিশনার বলেছেন, “কানাডায় হরদীপ সিং নিজ্জার এবং আমেরিকায় গুরুপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে যেভাবে ভারতের নাম জড়িয়েছে তা খুবই উদ্বেগজনক।”

ওয়াশিংটনে ভারতীয় দূতাবাস তাৎক্ষণিকভাবে আমেরিকান সংস্থার প্রতিবেদনের প্রতিক্রিয়া জানায়নি, যা গতকাল উপস্থাপন করা হয়েছিল। তবে কূটনীতিকদের মতে, এই ধরনের অভিযোগ ভারত সরকার নিয়মিতভাবে খারিজ করে দেয়।

ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘিত হচ্ছে- এমন অভিযোগ এনে ভারতকে কালো তালিকাভুক্ত করতে এই ধরনের সুপারিশ এই প্রথমবার করছে না আমেরিকার সংস্থাটি। তারা গত ২০২০ থেকে প্রতি বছর একই কথা বলে আসছে। ২০২০ সালে, ভারত সরকার কমিশনের এই ধরনের বিবৃতিকে ‘একতরফা’ বলে উড়িয়ে দিয়েছে।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *