Friday , September 20 2024
Breaking News
Home / opinion / আমরা কবে মুক্ত হবো: পিনাকী

আমরা কবে মুক্ত হবো: পিনাকী

সম্প্রতি নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামীলী ফের ক্ষমতায় থাকার জন্য ইতিমধ্যে পরিকল্পনা মাফিক এগিয়ে যাচ্ছে। তারা ১৪ সালের মতো আবারও বিরোধী দল বিএনপিকে বাইরে রেখে একতরফা নির্বাচনের সমস্ত আয়োজন করে ফেলেছে। পরিকল্পনার অংশ হিসেবে বিএনপির শীর্ষ নেতাসহ হাজার হাজার কর্মীদের গ্রেফতার অব্যাহত রেখেছে।যদিও তাদের পক্ষ থেকে বলা হচ্ছে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সব ব্যবস্থায় তারা করেছেন।কিন্তু নির্বাচনী মাঠে ভিন্ন চিত্র দেখা যাচ্ছে। বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন পিনাকী ভট্টাচার্য হুবহু পাঠকদের জন্য নিচে দেওয়া হলো।

আমরা কবে মুক্ত হবো?”

আমার ইনবক্সে, কমেন্ট বক্সে যারা এই প্রশ্ন করেন। তাদের বলছি। “মুক্তি” বলতে আপনি কী বুঝেন? আপনি হাসিনার ফ্যাসিবাদের সামনে মাথা নত করবেন না, এটা যদি আপনার পথ হয়, আপনি হাসিনার শাসনের অবসানে আপনার ভুমিকা রাখছেন, মাঠের লড়াইয়ে, যেভাবেই হোক, তাহলে আপনি এখনই মুক্ত। আর আপনি যদি মনে করেন আমেরিকা এসে হাসিনাকে জয় বাংলা করে দিয়ে যাবে তাইলে আপনি মুক্ত না। হাসিনার শাসনের অবসানেও আপনার মুক্তি ঘটবে না।

বাংলা ছাড়ো নামে সিকান্দার আবু জাফরের একটা কবিতা আছে। সেখানে একটা লাইন আছে, “আমার হাতেই নিলাম আমার নির্ভরতার চাবি”। এটাকে বলে মুক্তি। আপনি আপনার ভাগ্যের নিয়ন্তা হবেন। আপনি আপনার নিজের ডেস্টিনির নির্মাতা হবেন। এটাকে বলে ” এজেন্সী”। আপনার যদি আরেকজনকে জিগাইতে হয়, আপনি কবে মুক্তি পাবেন, তাইলে লিখ্যা রাখতে পারেন, একশোটা হাসিনা জয় বাংলা হলেও আপনার মুক্তি আসবে না।

হাসিনা কবে যাবে? এইটা যদি আপনার প্রশ্ন হয়। তাইলে কই এইটা স্কুলে পড়া না, ট্রাভেল করা না, এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়া না। এইটা ইতিহাসের জার্নি। এইখানে পথিক যারা, তাদের পথ আছে ডেস্টিনি নাই।

About Babu

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *