Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ বাংলাদেশের নির্বাচনকে ঘিরে নতুন বার্তা দিল যুক্তরাষ্ট্র

হঠাৎ বাংলাদেশের নির্বাচনকে ঘিরে নতুন বার্তা দিল যুক্তরাষ্ট্র

আসন্ন নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের সব পক্ষকে সংযম প্রদর্শন ও সহিংসতা এড়াতে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার রাতে ওয়াশিংটনে এক প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ সম্পর্কে প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এ আহ্বান জানান।

নির্বাচনের আগে বাংলাদেশে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে প্রচারণা চালানোর অভিযোগ প্রসঙ্গে প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, “আমরা নির্বাচনকে ভুয়া তথ্য সম্বলিত প্রচারণার উদ্বেগজনক খবর দেখেছি। এটি গণতান্ত্রিক চর্চাকে প্রভাবিত করতে বিশ্বজুড়ে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের উদ্বেগজনক প্রবণতার অংশ।”

বাংলাদেশে বিরোধী দলের নেতা-কর্মীদের কারাগারে রেখে নির্বাচনের প্রস্তুতি নিয়ে এক প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন, বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার ও কারাদণ্ডের খবরে আমরা খুবই উদ্বিগ্ন। আমরা সব পক্ষকে সংযম প্রদর্শন এবং সহিংসতা এড়াতে আহ্বান জানাচ্ছি।”

ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা বাংলাদেশ সরকারকে এমন পরিবেশ তৈরি করার আহ্বান জানাচ্ছি যাতে নির্বাচনের আগে সকল প্রক্রিয়ায় নির্বিঘ্নে অংশগ্রহণ করতে পারে কোনো ধরনের সহিংসতার ভয় ছাড়াই। আমরা বিশ্বাস করি একটি শক্তিশালী গণতন্ত্রে প্রত্যেকেরই স্বাধীনভাবে কথা বলার এবং মত বিনিময় করার সুযোগ রয়েছে।

প্রেস ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্র আগামী নির্বাচনের আগে বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে কি না, এমন প্রশ্ন তোলা হয়। জবাবে ম্যাথিউ মিলার বলেন, যুক্তরাষ্ট্র কখনো নিষেধাজ্ঞার পূর্বাভাস দেয় না।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর জন্য যুক্তরাষ্ট্র আহ্বান জানাবে কি না ব্রিফিংয়ে এমন প্রশ্ন এড়িয়ে যান মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র।

শ্রীলঙ্কা সম্পর্কে এক প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা সবসময় দুর্নীতির জবাবদিহিতা এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করেছি।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *