Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ফের শতাধিক ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ফের শতাধিক ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

এবার চীন, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি দেশের শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এর মধ্যে তৃতীয় পক্ষ রয়েছে যারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণে বিভিন্নভাবে সহায়তা করেছে। ওয়াশিংটন বলেছে যে ইউক্রেনে যু/দ্ধ চালিয়ে যাওয়ার জন্য রাশিয়া অ/স্ত্র সংগ্রহের জন্য যে নেটওয়ার্ক তৈরি করেছে তা ঠেকাতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট এবং স্টেট ডিপার্টমেন্ট এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতি অনুসারে, নতুন নিষেধাজ্ঞাগুলি এমন ব্যক্তি ও সংস্থাগুলিকে কভার করে যারা রাশিয়ার বিভিন্ন শিল্পে পণ্য ও পরিষেবা সরবরাহ করে ইউক্রেনে দেশটির যু/দ্ধে অবদান রেখেছে। এদের মধ্যে দেড় শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মার্কিন ট্রেজারি নিষেধাজ্ঞা জারি করেছে।

এ ছাড়া শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন কংগ্রেসে যখর সফর করেছে, মার্কিন নিষেধাজ্ঞা এমন সময় ঘোষণা করা হয়। একই সময়ে, হোয়াইট হাউস রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনে আরও সামরিক সহায়তা পাঠাতে জোর দিচ্ছে।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, তুরস্ক এবং সংযুক্ত আরব আমিরাতের বেশ কয়েকটি প্রতিষ্ঠানও নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। এ ছাড়া সুইজারল্যান্ডভিত্তিক ইলেকট্রনিক পণ্য রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘থেমেস্টোন’ এবং সিঙ্গাপুরভিত্তিক ‘মাইক্রো ইলেকট্রনিক্স টেকনোলজিস’-এর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

একটি নিষেধাজ্ঞা নেটওয়ার্ক চীন, রাশিয়া, হংকং এবং পাকিস্তানভিত্তিক। এই নেটওয়ার্কের বিরুদ্ধে রাশিয়াকে চীনের তৈরি অ/স্ত্র ও প্রযুক্তি সরবরাহের অভিযোগ রয়েছে। এই নেটওয়ার্কের মধ্যে রয়েছে চীনা নাগরিক হু জিয়াওজান এবং চীন ভিত্তিক বেসরকারি প্রতিরক্ষা সংস্থা ‘জারভিস এইটক কোম্পানি’।

মার্কিন যুক্তরাষ্ট্র চীনা কোম্পানি ‘বেইজিং ইউনজে টেকনোলজি কোম্পানি’ এবং ‘চ্যাং গুয়াং স্যাটেলাইট টেকনোলজি কোম্পানি’র উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যারা স্যাটেলাইট থেকে ছবি ধারণ করে। দেশটির অর্থ মন্ত্রণালয় বলেছে যে উভয় সংস্থাই রাশিয়ান ভাড়াটে গ্রুপ ভাগনার গ্রুপকে উচ্চমানের স্যাটেলাইট চিত্র সরবরাহ করেছে।

একটি পৃথক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, “ইউক্রেনে রাশিয়ার অপরাধ এবং যারা ইউক্রেনে মস্কোর যু/দ্ধে সমর্থন ও অর্থায়ন করছে তাদের জবাবদিহিতা নিশ্চিত করতে আমাদের কাছে যে অ/স্ত্র রয়েছে আমরা তা ব্যবহার করে যাব।”

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *