Friday , September 20 2024
Breaking News
Home / International / আইন পড়ে ১২ বছর পর নিজেকে নির্দোষ প্রমাণ করলেন খুনের আসামি

আইন পড়ে ১২ বছর পর নিজেকে নির্দোষ প্রমাণ করলেন খুনের আসামি

এক হার না মন গল্পের নায়ক অমিত চৌধুরী। মাত্র ১৮ বছর বয়সে দুই কনস্টেবলকে হত্যা এবং রাইফেল লুট করার জন্য তাকে জেলে যেতে হয়েছিল। ঘটনায় জড়িত না থাকার প্রমাণ অকাট্য। তবে পুলিশ তাতে কর্ণপাত করেনি, তা আদালতে প্রমাণিত হয়নি। কিন্তু অমিত যে অপরাধ করেননি তার জন্য দুই বছর জেলে থাকাটা মেনে নিতে পারেননি।

তিনি বুঝতে পেরেছিলেন যে এই কলঙ্কিত জীবন থেকে মুক্তির একমাত্র উপায় হল ‘জ্ঞানের আলো’। আর সেই জ্ঞানই হওয়া উচিত আইন। ফলে জেল সেলেই শুরু হয় সাধনা। অবশেষে ১২ বছর আগের মামলা রিপেন করে নিজেকে নির্দোষ প্রমাণ করলেন।

সম্প্রতি ভারতের উত্তর প্রদেশে এই নাটকীয় ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, অমিত রাজ্যের মিরাটের বাসিন্দা। ২০১১ সালে দুই কনস্টেবল কৃষ্ণপাল ও অমিত কুমারকে খুন করা হয়। তাদের রাইফেল চুরি হয়েছে। অভিযোগগুলি কুখ্যাত কাইল গ্যাংয়ের দিকে নির্দেশ করে৷ আর খারাপ লোক, অমিত চৌধুরীকেও সেই গ্যাংয়ের সদস্য হিসাবে ফাঁসানো হয়েছিল। কারণ, অপরাধীদের দ্রুত গ্রেফতারের নির্দেশ দিয়েছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী মায়াবতী।

ঘটনাস্থলের ধারে কাছেও ছিলেন না অমিত। সে তার বোনের সাথে শামলী জেলায় ছিল। কিন্তু পুলিশ তাতে কর্ণপাত করেনি। অন্য 16 জনের সাথে, তাকে একজন অপরাধী হিসাবে চিহ্নিত করা হয়েছিল। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি এবং জাতীয় নিরাপত্তা আইনের মতো কঠোর বিধান দেওয়া হয়েছে।

পরের দুই বছর ছিল দুঃস্বপ্ন। মুজাফফরনগর জেলের চার দেয়ালের মধ্যেই অন্ধকারে ডুবে যাচ্ছিল কৃষকের ছেলে অমিতের ভবিষ্যৎ। কারণ সেখানে অনিল দুজানা এবং ভিকি ত্যাগীর মতো বাঘা গুন্ডারা ছিল। তারা অমিতকে তাদের দলে যোগ দেওয়ার চেষ্টাও করেছিল। কিন্তু জেলর অমিতকে অন্য ব্যারাকে সরিয়ে দেয়।

2013 সালে, তিনি জেল থেকে জামিনে মুক্তি পেলেও অপরাধের কলঙ্ক তার মাথায় থেকে যায়। অমিতের স্বপ্ন ছিল সেনাবাহিনীতে যোগ দেওয়ার। কিন্তু অমিত বুঝতে পেরেছিল যে এই খুনের মতো অপরাধের অভিযোগে এটা সম্ভব নয়। যাইহোক, তিনি আইন নিয়ে পড়াশোনা করার এবং নিজেকে নির্দোষ প্রমাণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন যাতে তাকে সারাজীবন এই কলঙ্ক সহ্য করতে না হয়, যাতে পরিবার মাথা উঁচু করে সমাজে চলতে পারে। একের পর এক বিএ, এলএলবি ও এলএলএম পাস করেন। বার কাউন্সিলের পরীক্ষায়ও উত্তীর্ণ।

তারপর শুরু হয় নিজেকে বদনাম করার লড়াই। 12 বছরের পুরনো মামলাটি আবার আদালতে নিয়ে যান অমিত। আদালতে সাক্ষ্য দেওয়া পুলিশ কর্মকর্তা তাকে চিনতে পারেননি। আরও প্রমাণ পেশ করা হয়েছে। এরপর বিচারক অমিতসহ ১২ জনকে বেকসুর খালাস দেন।

কিন্তু ততক্ষণে প্রকৃত অপরাধীদের ভাগ্য নির্ধারিত হয়ে গেছে। প্রধান অপরাধী সুমিত কাইল, 2013 সালে বন্দুকযুদ্ধে নিহত হয়। এবং অন্য অভিযুক্ত নীতুকে যাবজ্জীবন কারাদণ্ড এবং 10,000 টাকা জরিমানা করা হয়। 20,000 অন্যদিকে, রায় ঘোষণার আগেই ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান ধর্মেন্দ্র।

মিথ্যা অভিযোগে অমিতের সৈনিক হওয়ার স্বপ্ন চুরমার হয়ে গেলেও হাল ছাড়েননি। এই যুবকের মন্তব্য, ‘আমি ফৌজদারি আইনে পিএইচডি করতে চাই। আমি মনে করি ঈশ্বর আমাকে অন্য হতভাগ্যদের জন্য লড়াই করার জন্য বেছে নিয়েছেন।’

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *