Friday , September 20 2024
Breaking News
Home / National / যুক্তরাষ্ট্র-ইইউ স্যাংশন ইস্যুতে যা বললেন পোশাক মালিকরা

যুক্তরাষ্ট্র-ইইউ স্যাংশন ইস্যুতে যা বললেন পোশাক মালিকরা

গার্মেন্টস মালিকরা বলছেন যে তারা সাম্প্রতিক মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞা এবং শ্রম অধিকারের উপর জিএসপি পুনর্নবীকরণ না করার জন্য ইউরোপীয় ইউনিয়নের হুমকির কারণে হতাশ নন। তবে তাদের নিষেধাজ্ঞার বিষয়টি অবশ্যই বিবেচনায় নিতে হবে। পশ্চিমা দেশগুলো থেকে যদি কোনো নিষেধাজ্ঞা আসে, তা হবে রাজনৈতিক কারণে, শ্রম সমস্যা নয়। তাই বাংলাদেশ সরকারকে রাজনৈতিক ও কূটনৈতিক তৎপরতার মাধ্যমে এ সংকট সমাধান করতে হবে।

সোমবার রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত এক সেমিনারে পোশাক খাতের উদ্যোক্তারা এ মন্তব্য করেন।
ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহ মৃধার সভাপতিত্বে সেমিনারে বক্তৃতা করেন শ্রম বাণিজ্য বিশ্লেষক মোস্তফা আবিদ খান, বিকেএমইএর সহ-সভাপতি ফজলে শামীম এহসান, বিজিএমইএর পরিচালক এএন সাইফুদ্দিন, শ্রমিক নেতা আমিরুল ইসলাম আমিন, শ্রমিক নেতা তৌহিদুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইআরএফের সাধারণ সম্পাদক আবুল কাশেম।

অনুষ্ঠানে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন বিকেএমইএ-এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, বাংলাদেশের শ্রম পরিস্থিতি এতটা খারাপ নয় যে এটি অনুমোদন করা উচিত। যদি দেওয়া হয়, তাহলে রাজনৈতিক লাভের জন্য দেওয়া হবে। শ্রমিক অধিকারের কারণে নয়। ফলে কূটনৈতিক মাধ্যমে আলোচনা করে সমাধান করতে হবে। (সমাধান) মালিক পক্ষ বা শ্রমিক পক্ষের মাধ্যমে সম্ভব নয়। মোহাম্মদ হাতেম বলেন, আমরা কোনো নিষেধাজ্ঞায় ভীত নই।

কারণ আমরা এমন কিছু করিনি যা নিষিদ্ধ হতে পারে। 10টি ILO কনভেনশনের মধ্যে 8টি পূরণ করেছে৷ নৈতিক দৃষ্টিকোণ থেকে যুক্তরাষ্ট্র বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করতে পারে এমন পরিস্থিতি বাংলাদেশের নেই। শ্রম ইস্যুতে বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে। যাইহোক, বাণিজ্য নিষেধাজ্ঞা অন্যান্য উদ্দেশ্যে পরিবেশন করতে পারে। রাজনৈতিক কারণে হলে সরকারকে কূটনৈতিকভাবে সমাধানের উদ্যোগ নিতে হবে।
শ্রমিক অসন্তোষ প্রসঙ্গে তিনি বলেন, দায়িত্বশীল শ্রমিক সংগঠন বা নেতা থাকলে সে কারখানার ক্ষতি করতে পারে না। অনেক দল আছে যারা দেশের বিরুদ্ধে কথা বলে। মালিকদের মধ্যে ট্রেড ইউনিয়নেও ভয় কাজ করে। আমরা ভয় পাই যে ধরনের ট্রেড ইউনিয়ন যখন তারা কাজ বন্ধ করে দেয়। তিনি বলেন, এ আন্দোলন শ্রমিকদের আন্দোলন নয়। তারপর দেখতে হবে কারা ভাঙচুর করেছে।

অর্থনীতিবিদ ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সদস্য মোস্তফা আবিদ খান বলেন, শ্রমিক ইস্যু নিয়ে কারখানায় আতঙ্ক বিরাজ করছে। একজন শ্রমিক নেতাকে অবশ্যই শ্রমিক হতে হবে, তবেই তিনি শ্রমিকদের সমস্যা বুঝবেন। তিনি বলেন, ব্যক্তিভিত্তিক শাস্তি দেওয়া হতে পারে। তিনি সংশ্লিষ্ট সবাইকে প্রতিক্রিয়াশীল না হয়ে সক্রিয় হওয়ার পরামর্শ দেন।

ফজলে শামীম এহসান বলেন, শ্রমের ক্ষেত্রে আমরা বর্তমানে অনেক দেশের চেয়ে ভালো অবস্থানে আছি। আন্তর্জাতিক মানের দিক থেকেও আমি ভালো। ক্ষতিপূরণের দিক থেকে আমরা উন্নত দেশের অবস্থানে আছি। ট্রেড ইউনিয়নের ভয়। ট্রেড ইউনিয়ন সেভাবে পরিচর্যা করা হয়নি। তিনি বলেন, আমাদের সেক্টরে দুই ধরনের শ্রমিক নেতা আছেন। তাদের একজন খাতকে বাঁচাতে কাজ করে, আর অন্যজন বাইরে থেকে ডলার এনে নিজেদের স্বার্থ দেখছে। শ্রমিক নেতা দাবি করা মানে না, কারখানাকেও এগিয়ে নিতে হবে। মার্কিন আইন সম্পর্কে আমাদের ভয়ের দুটি দিক রয়েছে। একটি পর্দার সামনে এবং অন্যটি পর্দার বাইরে। মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান পরিস্থিতি রাজনৈতিক। এখানে আমাদের কূটনৈতিকভাবে এগোতে হবে। সরকারকে এখানে উদ্যোগ নিতে হবে।

শ্রমিক নেতা ও ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের সাবেক সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান বলেন, যুক্তরাষ্ট্রের শ্রমনীতি বিবেচনায় নিতে হবে। ব্যবসা ধরে রাখতে হলে তাদের স্মারকলিপি বিবেচনা করতে হবে। মনে হচ্ছে পশ্চিম আকাশে কালো মেঘ আছে। সাম্প্রতিক আন্দোলনে চার শ্রমিকের মৃত্যু হয়েছে। কেন এই হত্যাকাণ্ডের কোনো তদন্ত হচ্ছে না, কেন কোনো বিচার হচ্ছে না। তিনি বলেন, এখন বড় চ্যালেঞ্জ মজুরি বাস্তবায়ন। কঠোর মনিটরিং না করলে বিকেএমইএ-বিজিএমইএ এই বেতন পাবে না। আমরা যদি ভবিষ্যৎ ভালো করতে চাই তাহলে আন্তর্জাতিক আইনের প্রতি আমাদের শ্রদ্ধা থাকতে হবে। মন্ত্রণালয়ের অনিয়মের কারণে ট্রেড ইউনিয়নগুলো ভালো অবস্থানে নেই। শ্রমিকের মৃত্যুতে যুক্তরাষ্ট্র শোক প্রকাশ করেছে, সেটাও ভাবার বিষয়। মালিক বলছেন, যারা শ্রমিক আন্দোলনে অংশ নিয়েছিলেন তাদের গ্রেফতার করা হয়েছে। তাহলে আমার ৭ আঞ্চলিক নেতাকে কেন গ্রেফতার করা হয়েছে। তারা আন্দোলনে ছিল না।

শ্রমিক নেতা ও জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, যারা নিষেধাজ্ঞা দিতে চান তারা আইএলও কনভেনশন অনুমোদন করেছেন? তারা বেশিরভাগ মূল কনভেনশন অনুমোদন করেনি। তারা যদি বলে আপনার (বাংলাদেশের) শ্রমের মান ভালো না, তাহলে তাদের বলতে হবে শ্রমের মান নয়, তাদের অন্য কোনো উদ্দেশ্য আছে। তিনি বলেন, ভয়ের কোনো কারণ নেই।

এর আগে গত ২০ নভেম্বর যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাসের মন্ত্রী (বাণিজ্য) সেলিম রেজা বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষকে চিঠি দেন। চিঠিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র শ্রম সমস্যার অজুহাতে স্মারকলিপিতে বর্ণিত যেকোনো ব্যবস্থা নিতে পারে। এই স্মারকলিপি এম

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *