Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ফের ৩০ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র, রয়েছে সংসদ সদস্যও

ফের ৩০ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র, রয়েছে সংসদ সদস্যও

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে বিভিন্ন দেশের ৩০ জনের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

সোমবার (১১ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

যাদের ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তাদের মধ্যে আফগানিস্তানের সাবেক স্পিকারসহ দুই সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যসহ দেশটির ৪৪টি প্রতিষ্ঠান রয়েছে।

এছাড়া বসনিয়া-হার্জেগোভিনার সাবেক সরকারি কৌঁসুলি ও গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালকের ওপর ভিসা নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ডোমিনিকান রিপাবলিকের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল, প্রাক্তন প্রধানমন্ত্রী এবং হাইতির দুই প্রাক্তন সিনেটর, লাইবেরিয়ার প্রাক্তন অর্থমন্ত্রী এবং মার্শাল দ্বীপপুঞ্জের প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধেও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আজ একটি রাষ্ট্রপতির ঘোষণাপত্রে স্বাক্ষর করেছেন, যা বিশ্বজুড়ে দুর্নীতির সাথে জড়িত ব্যক্তিদের জবাবদিহি করতে ভিসা বিধিনিষেধ আরোপের জন্য স্টেট ডিপার্টমেন্টের কর্তৃত্ব সম্প্রসারিত করেছে।

এ ছাড়া গত সোমবার মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালার কংগ্রেসের ১০০ সদস্যসহ প্রায় ৩০০ নাগরিকের ওপর গণতান্ত্রিক প্রক্রিয়া ও আইনের শাসন বাধাগ্রস্ত করায় যুক্তরাষ্ট্রের প্রশাসন ভিসা নিষেধাজ্ঞা জারি করে।

 

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *