Friday , September 20 2024
Breaking News
Home / International / কেন স্বপ্নের দেশ কানাডা ছেড়ে যাচ্ছে বহু মানুষ

কেন স্বপ্নের দেশ কানাডা ছেড়ে যাচ্ছে বহু মানুষ

কানাডা উত্তর আমেরিকার একটি দেশ। বিশ্বের অনেক মানুষের কাছে এটি একটি স্বপ্নের দেশ। অনেক মানুষ তাদের স্বপ্নকে সত্যি করতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে কানাডায় পাড়ি জমায়। কিন্তু এখন পরিস্থিতি উল্টে গেছে। তাদের মায়া ভেঙেছে। এখন অনেকেই কানাডার সেই স্বপ্ন ছেড়ে অন্য দেশে চলে যাচ্ছেন।

রয়টার্স প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালের প্রথম ছয় মাসে ৪২ ,০০০ মানুষ কানাডা ছেড়েছেন। ২০২২ সালে ৯৩ হাজার ৮১৮ জন কানাডা ছেড়েছেন। আগের বছরে, ৮৫ ,৯২৭ জন সরকারী পরিসংখ্যান অনুসারে দেশ ছেড়েছেন।

২০১৯ সালে কানাডা ছেড়ে অভিবাসীদের সংখ্যা দুই দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। অভিবাসীদের নিয়ে কাজ করে এমন একটি সংস্থা দ্য ইনস্টিটিউট ফর কানাডিয়ান সিটিজেনশিপ (আইসিসি) সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।
রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে গত দুই দশকে সবচেয়ে বেশি মানুষ কানাডা ছেড়েছে। কোভিড মহামারীর কারণে কানাডা ছেড়ে যাওয়ার সংখ্যা কিছুটা কমেছে, কিন্তু সংখ্যাটি এখন আবার বাড়তে শুরু করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে এই বছরের প্রথম ছয় মাসে ২৬৩ ,০০০ মানুষ অন্যান্য দেশ থেকে কানাডায় প্রবেশ করেছে। সে তুলনায় দেশ ছাড়ার সংখ্যা অনেক কম হলেও এই প্রবণতা পর্যবেক্ষকদের ভাবিয়ে তুলেছে।

যে কারণে অনেক অভিবাসী কানাডা ছেড়ে চলে যাচ্ছে

রয়টার্সের মতে, কানাডা ইমিগ্রেশনের উপর নির্মিত। কিন্তু এখন অনেকেই দেশ ছাড়ছেন। গত ৮ বছরে, ২ .৫ মিলিয়ন মানুষ কানাডায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেয়েছে। তবে জীবনযাত্রার উচ্চ ব্যয়ের কারণে অনেকেই দেশ ছেড়েছেন।

২৫ বছর বয়সী কারা, যিনি ২০২২ সালে হংকং থেকে শরণার্থী হিসাবে কানাডায় অভিবাসন করেছিলেন, তিনি বলেছিলেন, “আমি কখনই ভাবিনি যে পশ্চিমা দেশগুলিতে আপনি কেবল একটি রুম কিনতে লড়াই করবেন।

কারা আরো বলেন যে তিনি বেসমেন্টে একটি রুম ভাড়া নেন। এজন্য তাকে দিতে হবে ৬৫০ কানাডিয়ান ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৩ হাজার টাকা)। ফলে তার মাসিক আয়ের ৩০ শতাংশ চলে যায় বাড়ি ভাড়ায়। বাকি খরচ মিটিয়ে মাস শেষে তার কোনো সঞ্চয় নেই। কিন্তু হংকংয়ে থাকাকালীন তিনি যে অর্থ উপার্জন করতেন তার এক-তৃতীয়াংশ সঞ্চয় করা যেত।

উল্লেখ্য, ট্রুডো সরকার গত মাসে একটি নতুন নীতি চালু করেছে। এর অধীনে, ২০২৫ সাল থেকে সর্বাধিক ৫০০ ,০০০ মানুষ কানাডায় নতুন বসতি স্থাপন করতে সক্ষম হবে। এই নীতির উদ্দেশ্য হল আবাসন খাতের উপর চাপ কমানো। কিন্তু অনেকেই মনে করেন এই পদক্ষেপ যথেষ্ট নয়। তারা ব্যবস্থা নিতে অনেক দেরি করছে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *