Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নতুন মার্কিন স্যাংশনের তালিকা প্রকাশ, জানা গেল বাংলাদেশের নাম রয়েছে কিনা

নতুন মার্কিন স্যাংশনের তালিকা প্রকাশ, জানা গেল বাংলাদেশের নাম রয়েছে কিনা

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের কয়েক ডজন মানুষের ওপর নতুন নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করলেও তালিকায় বাংলাদেশ বা দেশটির কোনো ব্যক্তির নাম নেই।

জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার ঘোষণার ৭৫তম বার্ষিকীকে সামনে রেখে শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তর একটি নতুন ঘোষণা ঘোষণা করেছে। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিকেন বলেছেন, মানবাধিকার রক্ষায় বৈশ্বিক প্রতিশ্রুতির কথা মাথায় রেখে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আর এবার অর্থ মন্ত্রণালয় (ট্র্যাজারি বিভাগ) এবং পররাষ্ট্র মন্ত্রণালয় (স্টেট ডিপার্টমেন্ট) যৌথভাবে নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিশ্ব মানবাধিকার দিবসের দুই দিন আগে, ১৩টি দেশের ৩৭ জন কর্মকর্তা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে নিষেধাজ্ঞা এবং ভিসা নিষেধাজ্ঞার শিকার হয়েছেন।

নতুন মার্কিন নিষেধাজ্ঞা এবং ভিসা নিষেধাজ্ঞার দ্বারা লক্ষ্যবস্তু করা ১৩টি দেশগুলির মধ্যে রয়েছে চীন, রাশিয়া, ইরান, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, হাইতি, লাইবেরিয়া, দক্ষিণ সুদান এবং সুদান, সিরিয়া, উগান্ডা এবং জিম্বাবুয়ে।

এর মধ্যে ৯টি দেশের ২০ জনকে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। এই দেশগুলি হল আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, হাইতি, ইরান, লাইবেরিয়া, চীন, দক্ষিণ সুদান এবং উগান্ডা।

১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবসকে ঘিরে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আসছে বলে প্রচার চালাচ্ছে বিএনপি ও জামায়াত সমর্থকরা। কিন্তু নিষেধাজ্ঞার তালিকা বেরিয়ে আসার পর দেখা গেছে, সেখানে বাংলাদেশের নাম নেই।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এর কয়েকদিন আগে আমেরিকার স্যাংশন ও নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা চলছে যে, নতুন ঘোষণা ভোটমুখী বাংলাদেশকে স্বস্তি দিয়েছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে ইতিমধ্যেই বাংলাদেশের রাজনৈতিক মাঠ গরম করার চেষ্টা করছে বিএনপি-জামায়াত জোট।

গণতান্ত্রিক প্রক্রিয়া ও নির্বাচনকে উৎসাহিত করতে গত মে মাসে মার্কিন প্রশাসন বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করে। যুক্তরাষ্ট্র বলেছে, যারা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন প্রক্রিয়ায় বাধা দেবে তাদের ভিসা নিষেধাজ্ঞার আওতায় আনা হবে। নতুন ভিসা নীতিতে বলা হয়েছে, সরকারের পাশাপাশি বিরোধী দলের কেউ নির্বাচন প্রক্রিয়ায় বাধা দিলে তারাও নিষেধাজ্ঞার আওতায় আসবে।

কিন্তু বিএনপি-জামায়াত জোট আসন্ন নির্বাচন বর্জন করে সহিংস আন্দোলন চালিয়ে যাচ্ছে। বিশ্ব মানবাধিকার দিবসকে ঘিরে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের ওপর অর্থনৈতিক চাপ আরোপ করে ক্ষমতার পরিবর্তন ঘটাবে বলে আশা প্রকাশ করেন তারা। কিন্তু সেই আশা পূরণ না হওয়ায় কার্যত হতাশ বিএনপি-জামায়াতের নেতা-কর্মী-সমর্থকরা।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, স্যাংশনের আওতায় পড়া ব্যক্তিদের যুক্তরাজ্য ও কানাডা প্রবেশেও নিষেধাজ্ঞা শুরু হয়ে গেছে বলে জানিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। এসব ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে তাদের সম্পদ ভোগদখল করতে পারবেন না এবং যুক্তরাষ্ট্রের কোনো ব্যাংকে থাকা অর্থ তুলতে পারবেন না।

এ ছাড়া নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিরা মার্কিন নাগরিকদের সঙ্গে কোনো ধরনের ব্যবসা ও লেনদেন করতে পারবেন না।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *