Friday , September 20 2024
Breaking News
Home / National / যে আফসোস থেকে গেছে প্রধানমন্ত্রীর, অবশেষে জানালেন নিজেই

যে আফসোস থেকে গেছে প্রধানমন্ত্রীর, অবশেষে জানালেন নিজেই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, তার খুব ইচ্ছা ছিল একজন নারীকে প্রধান বিচারপতি করে যাবেন। কিন্তু রক্ষণশীলতার কারণে সেটা সম্ভব হয়নি।

শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক-২০২৩ বিতরণ অনুষ্ঠানে তিনি এ দুঃখ প্রকাশ করেন।

নারী প্রধান বিচারপতির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমি আইনমন্ত্রীকে বলেছি, হাইকোর্টে নারী বিচারপতির নাম না থাকলে আমি কখনোই ফাইলে স্বাক্ষর করে রাষ্ট্রপতির কাছে পাঠাব না। এ ছাড়া আমার একটা আফসোস রয়ে গেছে। আমার খুব ইচ্ছা ছিল একজন নারীকে চিফ জাস্টিস করে যাব। মাথায় ছিল নাজমুন আরা! কিন্তু আমাদের কনজারভেটিভ এতো বেশি যে, এগুলো ভাঙতে সময় লাগে। সে জন্য তখন চিফ জাস্টিস করতে পারিনি। এ আফসোসটা থেকে গেল।

শেখ হাসিনা বলেন, কিন্তু সবচেয়ে শক্তিশালী দেশে একজন নারী রাষ্ট্রপতি হতে পারেননি, তিনি কন্টেস্ট করে হেরেছেন। আর ইসলামী সহযোগিতা সংস্থায় (ওআইসি) আমিই একমাত্র নারী সরকারপ্রধান। সেখানে অনেক ‘ব্রাদারের’ মাঝে আমি ‘অনলি সিস্টার’।

বেগম রোকেয়াকে স্মরণ করে বঙ্গকন্যা বলেন, বাধা-বিপত্তি এলো, কিন্তু বেগম রোকেয়া হাল ছাড়েননি। তার সাহসী ভূমিকা সবসময় স্মরণ করি।

বাংলাদেশের নারীরা আর পিছিয়ে নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সরকার নারী জাগরণ ও নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে। বেগম রোকেয়ার প্রত্যাশা পূরণ করতে পেরেছে বাংলাদেশ। এখন ইসলামের কথা বলে চাকরির ক্ষেত্রে নারীদের কেউ আটকে রাখতে পারবে না।

স্বাধীনতা অর্জনের পেছনে আমার মা সবসময় বাবার পেছনে ছিলেন। সংসার সামলানো, দল সুগঠিত করা, আন্দোলন-সংগ্রাম পরিচালিত করা- সবই কিন্তু তিনি করেছেন।

শেখ হাসিনা আরও বলেন, জেন্ডার সমস্যা সমাধানে এখন ছেলেদের দিকে নজর দিতে হবে! এ কথা বলে আবার ভোট হারাব কিনা, সেটা ভাবছি!

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *