Friday , September 20 2024
Breaking News
Home / opinion / না পারলে আপনি এই রাস্তায় আইসেন না, এইটা বিপ”দজনক রাস্তা: পিনাকী ভট্টাচার্য

না পারলে আপনি এই রাস্তায় আইসেন না, এইটা বিপ”দজনক রাস্তা: পিনাকী ভট্টাচার্য

বর্তমান সময়ে বাংলাদেশের নির্বাচন একটি আলোচিত বিষয়। বিভিন্ন ধরনের কলাম লেখক নির্বাচন নিয়ে নানা বিষয় তুলে ধরে লেখালেখি করছেন। তার মধ্যে কিছু আলোচিত সমালোচক সমালোচনা করেন ক্ষমতাসীন দলের বিভিন্ন কর্মকান্ড তুলে ধরে যার মধ্যে একজন হলেন পিনাকী ভট্টাচার্য। তবে এবার তিনি কনটেন্ট তৈরিকারীদের নিয়ে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন কনটেন্ট দিয়ে আয় প্রত্যাশীদের নিয়ে একটি পোস্ট দিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া তার সেই পোস্টটি তুলে ধরা হলো-

সোশ্যাল মিডিয়াতে টাকা আয় করা যায়। সেটা ফেইসবুক হোক বা ইউটিউব হোক বা ইন্সটাগ্রাম হোক। এখন টুইটারেও মনিটাইজেশন হয়। বিষয়টা খারাপ না। আমার মনে হয় বাংলাদেশের গায়কেরা, আবৃত্তিকারেরা, যন্ত্রশিল্পীরা এমনকি যারা নাচেন অর্থাৎ যারা পারফর্মিং আর্ট করেন তাদের জন্য একটা উত্তম উপরি আয়ের উৎস হতে পারে সোশ্যাল মিডিয়া।

আমার মতো কিছু ফালতু এবং আবর্জনা টাইপের লোকেরাও মাঝে মাঝে কিছু আয় করতেই পারে। তবে রাজনীতি নিয়ে আলাপের একটা সীমাবদ্ধতা আছে। প্রথমত এটা বোরিং সাবজেক্ট আর দ্বিতীয়ত রাজনীতি নিয়ে আগ্রহ সবসময় থাকেনা।

তবে মোদ্দা কথা হচ্ছে, যেই কন্টেন্ট বানাক তার রিয়েল ট্যালেন্ট থাকতে হবে।

কিন্তু বিপদজনক প্রবনতা হচ্ছে, ট্যালেন্ট নাই কিন্তু আমি আয় করবো। এখান ওখান থেকে চোথা মার্বো আর সেটা আপ করে আয় করবো। সত্য সত্যই ফেইসবুক থেকে দুই আড়াইশো ডলার আয় করা কোন ব্যাপার না। আর দুই আড়াইশো ডলার মানে বিশ পচিশ হাজার টাকা বাংলাদেশে। এটা কম না বাংলাদেশের হিসাবে।

আমি ফেইসবুকে এমন প্রচুর প্রলোভন দেখি এই করে ওই করে আপনি লাখ লাখ টাকা কামাইতে পারবেন। ড্রপ শিপিং করে আপনি আয় করতে পারবেন ইত্যাদি।

সবকিছুই সত্য কিন্তু সত্য তার জন্য যার ট্যালেন্ট আছে। যার ট্যালেন্ট নাই তার জন্য এই প্রলোভন মরীচিকা। দুনিয়াতে পরিশ্রম ছাড়া, মেধা ছাড়া কিচ্ছু অর্জন করা সম্ভব না।

নিজে কন্টেন্ট তৈরি করতে না পারলে আপনি এই রাস্তায় আইসেন না। এইটা বিপদজনক রাস্তা। কারণ এই আয় থাকবে না। আপনি লিখে রাখতে পারেন। এই সোশ্যাল মিডিয়াগুলোর এলগোরিদম আরো শক্তিশালী হবে। আপনার চোথা আগেই ধরে ফেলবে কপিরাইটেড ম্যাটারিয়াল হিসাবে। প্রফেশনালরা আসবে উন্নত মানের কন্টেন্ট নিয়ে। আপনার চোথা মারা কন্টেন্ট আর কেউ দেখবে না।

নিজে কন্টেন্ট বানান। প্রথমে ভালো হবেনা, আস্তে আস্তে বুঝে যাবেন কীভাবে কন্টেন্টের মান বাড়াতে হবে। বুঝে যাবেন কোন ধরনের কন্টেন্ট বানানোতে আপনার ট্যালেন্ট আছে।
অন্যের বানানো কন্টেন্ট যদি আপনার আয়ের উৎস হয়, তাহলে আপনার কলে হাসিনা মারা সারা। আইজ হোক আর কাইল হোক আপনার চ্যানেল শুদ্ধা জয় বাংলা হইয়া যাবে।

About bisso Jit

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *