Friday , September 20 2024
Breaking News
Home / Entertainment / বাংলালিংকের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হলেন জেমস, করলেন মামলা

বাংলালিংকের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হলেন জেমস, করলেন মামলা

দেশের শীর্ষস্থানীয় এবং জনপ্রিয় ব্যান্ডসঙ্গীত তারকা ফারুক মাহফুজ আনাম জেমস কপিরাইট আইন লঙ্ঘন করার অভিযোগ তুলেছেন দেশের অন্যতম মোবাইল অপারেটর বাংলালিংকের বিরুদ্ধে। তিনি নিজের সংগীতকে সুরক্ষা করার জন্য মামলা করতে আদালতে একটি আবেদন করেছেন। তিনি কপিরাইট আইন লঙ্ঘন করার জন্য বাংলালিংকের বিরুদ্ধে মামলা করার জন্য আদালতে এই আবেদন করেন। কে এম ইমরুল কায়েশ যিনি ঢাকা মহানগর দায়রা জজ হিসেবে রয়েছেন তার আদালতে এই আবেদন করেন।

অন্যদিকে মাইলসের প্রধান গায়ক শাফিন আহমেদ ও হামিন আহমেদ আরেকটি কপিরাইট মামলার আবেদন করেছেন। এরপর আদালত তাদের জবানবন্দি নেন এবং নথিপত্র পর্যালোচনা করে মামলার আ’/সা’মিদের বিরুদ্ধে সমন জারি করেন এবং ৩০ নভেম্বরের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

আদালতের অতিরিক্ত সরকারি কৌঁসুলি (পিপি) তাপস কুমার পাল বলেন, জেমস বাংলাদেশের একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী। তার অসংখ্য জনপ্রিয় গান আছে। তার কাছ থেকে কোনো ধরনের অনুমতি না নিয়েই জেমসের গান বাংলালিংক তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে। বাংলালিংকের এই কর্মকাণ্ড কপিরাইট আইন ভ’ঙ্গের শামিল। এ কারণে তিনি বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইন ভ’ঙ্গের অভিযোগে মামলা করেন।

এর আগে একই বিষয় নিয়ে ১৯ সেপ্টেম্বর সকালেই মামলা করতে আইনজীবীকে সঙ্গে নিয়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে যান জেমস। তবে আদালত মামলাটির আবেদন গ্রহণ না করে সংশ্লিষ্ট থা’/’নায় যাওয়ার পরামর্শ দেন। থানা মামলা না নেয়ায় তিনি আবারো আদালতে এ মা’মলা করেন।

রুবাইয়াত ঠাকুর রবিন যিনি জেমসের ম্যানেজার হিসেবে রয়েছেন তিনি এ বিষয়ে জানান, ২০০৭ সালের দিক হতে কোনো ধরনের অনুমতি ছাড়াই বাণিজ্যিকভাবে অনেক গান প্রকাশ করা হয়েছে। আমার আইনজীবী যারা তারা গত ১৪ বছর ধরে এই বিষয়টি নিয়ে সমাধান করার চেষ্টা চালিয়েছেন। কিন্তু তাতে কোনো কিছু হয়নি। অবশেষে আদালতের দ্বারস্থ হতে বাধ্য হয়েছি। এই মামলার মাধ্যমে আদালত যে রায় দিবেন সেটা বাংলাদেশ কপিরাইট বাস্তবায়নের পক্ষে যুগান্তকারী রায় হবে এটাই আমার বিশ্বাস।

 

About

Check Also

অবশেষে তারেক রহমানের সঙ্গে মৌসুমীর সেই আলোচিত ছবি নিয়ে মুখ খুললেন ওমর সানী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *