Thursday , September 19 2024
Breaking News
Home / National / সরকারি কর্মচারীদের পেনশন ব্যবস্থায় আবার বড় পরিবর্তন আসতে চলেছে

সরকারি কর্মচারীদের পেনশন ব্যবস্থায় আবার বড় পরিবর্তন আসতে চলেছে

সরকারি কর্মচারীদের পেনশন ব্যবস্থায় ফের বড় পরিবর্তন আসছে! অনুরূপ ইঙ্গিত পাওয়া গেছে বলে মনে করা হচ্ছে। তবে ভারতীয় সংবাদমাধ্যম ইতিমধ্যেই জানিয়েছে, নতুন পেনশন ব্যবস্থা নিয়ে দেশটির সরকার কোনো তাড়াহুড়ো করছে না।

সূত্র জানায়, পেনশন ব্যবস্থা পর্যালোচনায় গঠিত কমিটি এ প্রতিবেদন তৈরি করেছে। কিন্তু, তা এখনও জমা হয়নি। কবে জমা দেওয়া হবে তা এখনও জানা যায়নি। ধারণাগতভাবে, এই প্রতিবেদনের মূল উদ্দেশ্য হল এমন নীতি প্রণয়ন করা যা সরকারের উপর অপ্রয়োজনীয় আর্থিক বোঝা চাপিয়ে দেবে না। কমিটি অবসর গ্রহণের সময় কর্মচারীর শেষ বেতনের প্রায় ৪৫ থেকে ৫০ শতাংশ পেনশনের সুপারিশ করতে পারে।

২০০৪ সালে, সরকার জাতীয় পেনশন প্রকল্প চালু করে। ন্যাশনাল পেনশন স্কিম বা এনপিএস সরকারি কর্মচারীদের বিনিয়োগ করতে দেয়। এই প্রকল্পের অধীনে সরকারি কর্মীরা তাদের কর্মজীবন জুড়ে নিয়মিত বিনিয়োগ করতে পারেন। অবসর গ্রহণের পরে, পেনশনের একটি অংশ এককভাবে উত্তোলন করা যেতে পারে। বার্ষিক পরিকল্পনা অবশিষ্ট টাকা দিয়ে করা যেতে পারে. অ্যানুইটি হল এক ধরনের বীমা। একবার বিনিয়োগ করতে হবে।

এটি মাসিক, ত্রৈমাসিক বা বার্ষিক প্রত্যাহার করা যেতে পারে। একজন অবসরপ্রাপ্ত কর্মচারী এই স্কিমে সারাজীবনের জন্য নিয়মিত আয় পেতে পারেন। তার মৃত্যুর পর নমিনি পুরো টাকা ফেরত পাবেন। পরিবর্তনগুলো কীভাবে ঘটতে যাচ্ছে- নতুন পেনশন ব্যবস্থায় যে পরিবর্তন আসবে তা অনেকদিন ধরেই বোঝা যাচ্ছে।

সূত্রের মতে, এনপিএসকে আরও আকর্ষণীয় করতে সরকার কোনো তাড়াহুড়ো করছে না। পেনশন ব্যবস্থা পর্যালোচনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। তার রিপোর্টও প্রস্তুত।

এটি প্রস্তাব করা হবে যে অবসর গ্রহণের সময় একজন কর্মী মূল বেতনের ৫০ শতাংশ পর্যন্ত পেনশন প্রদান করা যেতে পারে। ‘ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিং’ এর মাধ্যমে পেনশন সুরক্ষিত করা হয়। বার্ষিক ঘাটতি কেন্দ্রীয় ও রাজ্য সরকার কভার করবে। জীবনযাত্রার ব্যয় মূল্যস্ফীতির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

নতুন পেনশন ব্যবস্থার উদ্দেশ্য সরকারের উপর অপ্রয়োজনীয় আর্থিক বোঝা কমানো। তবে এই কমিটি কবে রিপোর্ট জমা দেবে তা এখনও ঠিক হয়নি। বিশেষজ্ঞদের মতে, সরকার সঠিক সুযোগের অপেক্ষায় রয়েছে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *