Friday , September 20 2024
Breaking News
Home / International / কিডনি বেচাকেনায় অ্যাপোলো হাসপাতাল, টার্গেট দরিদ্র তরুণ-যুবকেরা

কিডনি বেচাকেনায় অ্যাপোলো হাসপাতাল, টার্গেট দরিদ্র তরুণ-যুবকেরা

যাইহোক, ভারতীয় সংবাদপত্র দ্য ডেকান হেরাল্ডে ২০১৬ সালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে যে অ্যাপোলোর দিল্লি হাসপাতালের সাথে সম্পর্কিত একটি কিডনি কেলেঙ্কারির সাথে সম্পর্কিত, ডাঃ সন্দীপকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হতে পারে। এই শ্রদ্ধেয় ডাক্তার রিপোর্টটিকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন।

টেলিগ্রাফ প্রথম ‘কিডনির জন্য নগদ’ রিং সম্পর্কে জানতে পেরেছিল যখন ডাও সো সোয়ে নামে একজন ৫৮ বছর বয়সী রোগী ২০২২ সালের সেপ্টেম্বরে একটি কিডনির জন্য 8 মিলিয়ন মায়ানমার কিয়াট বা প্রায় ৩৯ ,০০০ ডলার খরচ করেছিলেন।

তার মেডিকেল রেকর্ড অনুসারে, দিল্লিতে অ্যাপোলোর ফ্ল্যাগশিপ হাসপাতাল ইন্দ্রপ্রস্থ হাসপাতালে তার অস্ত্রোপচার করা হয়েছে। তার নিজের স্বীকার, তার কিডনি দাতা সম্পূর্ণ অপরিচিত ছিলেন।

রোগী টেলিগ্রাফকে বলেছেন, “আমি জানি যে মিয়ানমার ও ভারতের আইন অপরিচিতদের কাছ থেকে অঙ্গ দান করার অনুমতি দেয় না।” কিন্তু যেহেতু আমরা মিয়ানমারে আছি, তাই এজেন্ট আমাদের আত্মীয় বলে ভুয়া গল্প বলতে শিখিয়েছে।”

টেলিগ্রাফের অনুসন্ধানী প্রতিবেদককে এমনই একটি গল্প বলেছেন ড. হটেট হটেট মিন্ট ওয়াই। তার বিজনেস কার্ড বলছে সে মিয়ানমারে অ্যাপোলো অফিসে কাজ করে। তিনি এ প্রতিবেদককে বলেন, স্বজনদের মধ্যে অঙ্গ দাতা পাওয়া না গেলে রোগীর লোকজন তাদের সঙ্গে যোগাযোগ করেন। নাম প্রকাশে অনিচ্ছুক তার সঙ্গে কথা বলেছেন প্রতিবেদক।

অ্যাপোলোর সাথে যুক্ত আরেক ব্যক্তি ফিও খান্ত হেইন টেলিগ্রাফকে বলেছেন, মিয়ানমারে কিডনি প্রতিস্থাপনের ৮০ শতাংশ অর্থের বিনিময়ে অপরিচিত ব্যক্তিরা করে থাকেন। বাকি ২০ শতাংশ দাতা আত্মীয়।

ফিও খাঁটি বিভিন্ন এজেন্টের মাধ্যমে কিডনি বিক্রি করতে আগ্রহী ব্যক্তিদের খুঁজে পান। তারা সবাই গরীব। এই এজেন্টদের অনেকেই পাঁচ বছর বা তারও বেশি সময় ধরে এইভাবে দরিদ্র কিডনি দাতা খুঁজে বের করার জন্য কাজ করছেন। তারা একটি কিডনির জন্য প্রায় ৪ ,০০০ ডলার চার্জ করে।

এটি অনুমান করা হয় যে বিশ্বব্যাপী প্রতিস্থাপিত অঙ্গ প্রতি ১০ টির মধ্যে একটি পাচার হয়। যুক্তরাজ্যের সেন্ট মেরি ইউনিভার্সিটির মেডিকেল এথিক্স এবং অঙ্গ পাচার বিশেষজ্ঞের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. ট্রেভর স্ট্যামারস টেলিগ্রাফকে বলেছেন: ‘আমরা হাজার হাজার অঙ্গ পাচারের কথা বলছি। এটা বিশাল বৈশ্বিক বাণিজ্য।’

এমনকি যুক্তরাজ্য থেকেও এ ধরনের অনেকে অর্থের বিনিময়ে অঙ্গ সংগ্রহ করে প্রতিস্থাপন করে। দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এর কিডনি বিশেষজ্ঞরা দ্য টেলিগ্রাফকে বলেছেন যে অপরিচিত ব্যক্তিদের দ্বারা দান করা অঙ্গ প্রতিস্থাপনের জন্য বিদেশে ভ্রমণকারী রোগীরাও রয়েছেন। এদের অধিকাংশই ভারতীয় উপমহাদেশের। তারা ব্রিটেন থেকে বিদেশে যাচ্ছেন। ফিরে আসছেন নতুন কিডনি নিয়ে। কোনো আত্মীয় বা সেরকম কারো কাছ থেকে নেওয়া হয়েছে বলে জানান। কিন্তু এটা যাচাই করা কঠিন।

২০১০ সাল থেকে অন্তত ১৫৮ এনএইচএস রোগী অঙ্গ প্রতিস্থাপনের জন্য বিদেশ ভ্রমণ করেছেন, এনএইচএসের পরিসংখ্যান দেখায়। পরিসংখ্যান অনুসারে, এই অপারেশনগুলির বেশিরভাগ (২৫ শতাংশ) ভারতে সম্পন্ন হয়।

বিশেষজ্ঞরা বলছেন, যেসব দেশে বেসরকারি স্বাস্থ্যসেবা শিল্প বিকাশ লাভ করছে সেখানে অঙ্গ প্রতিস্থাপনের অবৈধ বাণিজ্য হচ্ছে। ভারতের অ্যাপোলো হাসপাতাল তার মধ্যে অন্যতম।

সংগঠনটির বিরুদ্ধে এর আগে কিডনি পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছিল। অভিযোগ প্রকাশের পর দিল্লির ইন্দ্রপ্রস্থ হাসপাতালের দুই কর্মকর্তাকে ২০১৬ সালে এজেন্ট এবং দাতাদের একটি বলয়ের সাথে গ্রেপ্তার করা হয়েছিল। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত এখনও চলছে।

অ্যাপোলো সে সময় বলেছিল যে রোগী এবং হাসপাতালকে প্রতারণা করার জন্য একটি সুপরিকল্পিত চক্র এটি করেছে। তারা বলেন, ঘটনার পর পদ্ধতিগত ত্রুটি সংশোধন করা হয়েছে। কিন্তু টেলিগ্রাফের তদন্তে হাসপাতালের কার্যক্রমে গুরুতর ত্রুটি প্রকাশ পেয়েছে।

টেলিগ্রাফের আন্ডারকভার রিপোর্টারের সাথে একাধিক কথোপকথনে, মিয়ানমারের এজেন্ট এবং অ্যাপোলো কর্মকর্তারা অর্থের বিনিময়ে একজন অপরিচিত ব্যক্তির কিডনি পাওয়ার পরিকল্পনার বর্ণনা দিয়েছেন।

পুরো প্রক্রিয়াটির বর্ণনা দিয়ে, মিয়ানমারে অ্যাপোলোর আঞ্চলিক অফিসের কর্মকর্তারা এবং এজেন্টরা বলেছেন যে রোগী এবং কিডনি দাতার সম্পর্ক ছিল তা প্রমাণ করার জন্য বংশতালিকা, পারিবারিক নথি, বিবাহের শংসাপত্র এবং ছবি জাল করা হয়েছিল। ভারতে যাওয়ার আগে উভয় পক্ষের একসঙ্গে একটি গ্রুপ ছবি তোলা হয়। ছবিগুলিকে প্রিন্ট করার পর সেগুলিকে পুরানো দেখাতে চূর্ণবিচূর্ণ করা হয়। এরপর তাদের কিছুক্ষণ একসঙ্গে থাকতে বলা হয়। সম্পূর্ণ প্রক্রিয়াটি খুব মসৃণভাবে সম্পন্ন করার পরে নথিগুলি হাসপাতাল অনুমোদন কমিটির কাছে উপস্থাপন করা হয়।

প্রতিটি ধাপে আলাদা খরচ আছে। এজেন্টরা টেলিগ্রাফ রিপোর্টারকে বিস্তারিত জানিয়েছেন। একটি বংশতালিকা তৈরি করতে ৪০০ ডলার , প্রতি পা বিমান ভাড়ার জন্য ২৫০ ডলার এবং মেডিকেল বোর্ডের জন্য নিবন্ধন করতে ২০০ ডলার খরচ হয়।

অ্যাপোলো হাসপাতালের রেকর্ড অনুযায়ী একজন রোগীর কিডনি প্রতিস্থাপনের জন্য মোট খরচ হয় ২১ হাজার ৫০০ ডলারের বেশি। যাইহোক, এর মধ্যে কিডনি দাতাকে প্রদত্ত খরচের হিসাব অন্তর্ভুক্ত নয়।

অ্যাপোলোর মিয়ানমার অপারেশনের প্রধান ড. থেট উ টেলিগ্রাফ প্রতিবেদককে বলেছেন যে রোগীরা তাদের ইচ্ছামতো অঙ্গ দাতা বেছে নিতে পারেন। সব কিছু চূড়ান্ত হয়ে গেলেই টাকা লেনদেন হয়। বেশিরভাগ ক্ষেত্রে ৭০ বা 80 মিলিয়ন মায়ানমার কিয়াতের সাথে আলোচনা করা হয়। যা মার্কিন মুদ্রায় ৩ হাজার ৪০০ থেকে ৩ হাজার ৯০০ ডলার। আর একজন কিডনি দাতা বাংলাদেশি মুদ্রায় চার লাখের বেশি পান।

নগদ অগ্রিম প্রদান করা হয়. এরপর দাতাকে কিডনি ট্রান্সপ্লান্ট অনুমোদন কমিটির সাথে সাক্ষাৎকারের জন্য ভারতে পাঠানো হয়। কমিটিতে অ্যাপোলো হোস-এর কর্মকর্তারা রয়েছেন

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *