Friday , September 20 2024
Breaking News
Home / Abroad / বাংলাদেশ থেকে কানাডার ভিসা পাওয়ার উপায়

বাংলাদেশ থেকে কানাডার ভিসা পাওয়ার উপায়

কানাডা উত্তর আমেরিকার বৃহত্তম দেশগুলির মধ্যে একটি। বিশ্বের কোটি কোটি মানুষের কাছেও এই দেশটি একটি জনপ্রিয় গন্তব্য। প্রতি বছর লাখ লাখ মানুষ এদেশে পাড়ি জমায়। দেশটির ৯৫ শতাংশেরও বেশি মানুষ অভিবাসী এবং বাকি ৪ .৯ শতাংশ ফার্স্ট নেশনস। তাই কানাডাকে অভিবাসীদের দেশও বলা হয়।

উত্তর আমেরিকার এই দেশটি অনেক বাংলাদেশী অভিবাসন প্রত্যাশীদের বা ভ্রমণ উত্সাহীদের প্রথম পছন্দ, কিন্তু তাদের অধিকাংশই জানে না কিভাবে সহজে কানাডার ভিসা পাওয়া যায়।

 

কানাডার ভিসার জন্য কিভাবে আবেদন করবেন?

কানাডা সরাসরি অভিবাসী ভিসা বা ট্যুরিস্ট ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারে। ভিসা আবেদনের জন্য মূলত নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে হবে-

১ . ভিসার আবেদন অনলাইনে পূরণ করতে হবে। ভিসা ফর্মে আপনাকে আপনার নিজের পেশাগত, ভ্রমণ সংক্রান্ত, পারিবারিক বিবরণ সঠিকভাবে দিতে হবে।

২ . কানাডার ভিসার জন্য বায়োমেট্রিক বাধ্যতামূলক। বাংলাদেশে কানাডার বায়োমেট্রিক পার্টনার ভিফস গ্লোবাল এর ঢাকা, সিলেট এবং চট্টগ্রাম অফিসে গিয়ে আপনাকে একটি ছবি তুলতে হবে এবং আঙুলের ছাপ দিতে হবে।

 

৩ . সাধারণত ট্যুরিস্ট ভিসার জন্য ১ থেকে ২ মাস এবং আবেদনের পর অভিবাসী ভিসার জন্য ৬ মাস থেকে ২ বছর সময় লাগে৷ যাইহোক, অনেক অভিবাসী ভিসার প্রয়োজনীয়তা রয়েছে যা আপনাকে অবশ্যই পূরণ করতে হবে। ভ্রমণ ভিসার জন্য সাধারণত কোন কঠোর শর্ত নেই।

৪ . ভিসা অনুমোদিত হলে আপনাকে ইমেলের মাধ্যমে জানানো হবে। তারপর ভিসা অনুমোদন পত্র সহ পাসপোর্ট ভিএফএস গ্লোবাল এ জমা দিতে হবে। ১০ দিন পর আপনি ভিসা সহ আপনার পাসপোর্ট ফিরে পাবেন। ট্যুরিস্ট ভিসা সাধারণত ১০ বছরের জন্য জারি করা হয়।

 

কানাডায় ট্যুরিস্ট ভিসার জন্য যোগ্যতা কী?

কানাডার ট্যুরিস্ট ভিসা প্রার্থীরা অতীতে বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন বলে সুপারিশ করা হয়। আপনার পেশাগত, সামাজিক এবং পারিবারিক বন্ধনও থাকতে হবে। এটি ছাড়াও, একজন আবেদনকারীকে তার আর্থিক সক্ষমতা প্রমাণ করতে হবে, তাই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে নিয়মিত লেনদেন করা খুবই গুরুত্বপূর্ণ।

কে আপনাকে আবেদন করতে সাহায্য করতে পারে?

বর্তমানে ঢাকায় বেশ কয়েকটি পেশাদার ভিসা প্রসেসিং কোম্পানি রয়েছে। এর মধ্যে গুলশানের ‘ভিসা প্রসেসিং সেন্টার’ শীর্ষে রয়েছে। প্রতিষ্ঠানটির বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার আল-মামুন হৃদয় বলেন, উন্নত দেশ থেকে ভিসা পেতে আপনার আগের ভ্রমণ ইতিহাস খুবই গুরুত্বপূর্ণ। আপনার আশেপাশের কিছু দেশে ভ্রমণ করা এবং তারপর একটি উন্নত দেশের জন্য ট্যুরিস্ট ভিসার জন্য আবেদন করা ভাল।

কানাডিয়ান ভিসা আবেদনের সমস্ত বিবরণ এই লিঙ্কে ভিসা প্রসেসিং সেন্টারের ওয়েবসাইটে পাওয়া যাবে।

কানাডা ভ্রমণের সঠিক সময় কোনটি?

কানাডা একটি প্রধান শীতকালীন দেশ। বছরের একটি বড় অংশ তাই ঠান্ডা এবং তুষারময়। কানাডা ভ্রমণের সেরা সময় এপ্রিলের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত। বাকি সময় আপনি কানাডা যেতে পারেন, কিন্তু শুধুমাত্র শীতকালীন কার্যকলাপ উপভোগ করতে.

যেহেতু কানাডা ভ্রমণ ভিসা পাওয়া বেশ সময়সাপেক্ষ, আপনি যদি পরের বছর কানাডায় যেতে চান, তাহলে আপনার এখনই প্রস্তুতি নেওয়া উচিত।

About Zahid Hasan

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *