Friday , September 20 2024
Breaking News
Home / National / মার্কিন সাময়িকীতে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা, কত তম স্থানে তিনি?

মার্কিন সাময়িকীতে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা, কত তম স্থানে তিনি?

যুক্তরাষ্ট্রের আর্থিক ও ব্যবসায়িক সাময়িকী ফোর্বসের বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় আবারও স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার তিনি ফোর্বসের তালিকায় ৪৬তম স্থানে রয়েছেন। যদিও ২০২২ সালে শেখ হাসিনার অবস্থান ছিল ৪২ নম্বরে।

 

বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা, মিডিয়া, অর্থনীতি এবং প্রযুক্তিতে নেতৃস্থানীয় ভূমিকা পালনকারী ১০০ জন প্রভাবশালী নারীকে বেছে নিয়ে ফোর্বস এই তালিকা প্রকাশ করেছে।

রাজনীতিবিদ এবং আইন প্রণেতারা এই বছরের ফোর্বসের সবচেয়ে শক্তিশালী নারীদের তালিকায় শীর্ষে রয়েছেন। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন এ বছরের তালিকায় এক নম্বরে রয়েছেন। এরপর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড, তৃতীয় স্থানে রয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

 

এছাড়া চতুর্থ অবস্থানে রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। আর তালিকার পঞ্চম স্থানে রয়েছেন টেইলর সুইফট।

এদিকে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ৪৬তম। গত বছর এই তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৪২তম। এর আগে ২০২১ সালে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৪৩তম। আর ২০২০ সালে তিনি ছিলেন ৩৯তম স্থানে।

 

শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে থাকা নারী সরকার প্রধান।

বাংলাদেশে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আছেন শেখ হাসিনা। তার দল বাংলাদেশ আওয়ামী লীগ ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৮৮ টি আসন জিতেছিল।

যাইহোক, বিরোধী দল থেকে পদত্যাগের ক্রমবর্ধমান আহ্বান সত্ত্বেও শেখ হাসিনা ২০২৪ সালের জানুয়ারির নির্বাচনে ৫ তম মেয়াদে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন, ম্যাগাজিন বলছে।

এছাড়া শেখ হাসিনার বিরুদ্ধে ভোটার দমনের অভিযোগ রয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ফোর্বস প্রতি বছর বিশ্বের প্রভাবশালী নারীদের তালিকা প্রকাশ করে আসছে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *