Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / দ্বন্দ্বের মধ্যেই নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

দ্বন্দ্বের মধ্যেই নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ শুরু করেছে যুক্তরাষ্ট্র।

অধিকৃত পশ্চিম তীরে স/হিংসতা সম্পর্কে ইসরায়েলকে কয়েকবার সতর্ক করার পর মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দেন।

ভিসা নিষেধাজ্ঞা প্রাথমিকভাবে ইসরায়েলি নাগরিকদের লক্ষ্য করে যারা অবৈধ বসতি স্থাপনকারীদের পাশাপাশি স/হিংসতায় জড়িত। খারব রয়টার্স।

যুক্তরাষ্ট্র মঙ্গলবার ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরে স/হিংসতায় জড়িত ব্যক্তিদের উপর ভিসা বিধিনিষেধ আরোপ করা শুরু করেছে, মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, রিপোর্ট অনুসারে।

পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে স/হিংসতা বন্ধ করতে ইসরায়েলের কাছে বারবার আবেদনের পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বারবার পশ্চিম তীরকে অস্থিতিশীল করে এমন যেকোনো পদক্ষেপের বিরোধিতা করেছে, যার মধ্যে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হামলা এবং ইসরায়েলিদের ওপর ফিলিস্তিনিদের হা/মলা রয়েছে।

তিনি বলেন, “পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে স/হিংস হামলা চালানো চরমপন্থী বসতি স্থাপনকারীদের অ্যাকাউন্টে আনতে ইসরায়েলি সরকারের আরও কার্যকর ব্যবস্থা নেওয়ার প্রয়োজনীয়তার ওপর আমরা জোর দিয়েছি।”

বেআইনিভাবে বসতি স্থাপনকারী এবং স/হিংসতায় জড়িত ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিশ্চিত করে ব্লিঙ্কেন বলেন, ‘রাষ্ট্র দপ্তর পশ্চিম তীরে স/হিংসতা বা অন্যান্য কর্মকাণ্ড করেছে বেসামরিক নাগরিকদের প্রয়োজনীয় অধিকার, পরিষেবা এবং মৌলিক অধিকার সীমিত করে। যারা পশ্চিম তীরের শান্তি, নিরাপত্তা বা স্থিতিশীলতা নষ্ট করার সাথে জড়িত নীতির বিপরীতে নতুন ভিসা নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে। এই ধরনের ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এই নিষেধাজ্ঞার আওতায় আসতে পারে।’

এদিকে, ভিসা নিষেধাজ্ঞার ঘোষণার পর মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন গত সপ্তাহে তার সফরের সময় ইসরায়েলি কর্মকর্তাদের কাছে স্পষ্ট করেছেন যে ফিলিস্তিনিদের বিরুদ্ধে চরমপন্থী স/হিংসতা বন্ধ করতে তাদের আরও বেশি কিছু করতে হবে এবং দায়ীদেরকে জবাবদিহি করতে হবে।

তিনি আরও বলেন, পশ্চিম তীরে ইসরায়েলিদের বিরুদ্ধে ফিলিস্তিনি হামলা প্রতিরোধে ফিলিস্তিনি নেতাদের আরও বেশি কিছু করতে হবে। নতুন নীতির অধীনে প্রথম নিষেধাজ্ঞাগুলি মঙ্গলবার আরোপ করা হয়েছিল এবং আগামী দিনে আরও আরোপ করা হবে।

মিলার বলেছিলেন যে মার্কিন পদক্ষেপ শেষ পর্যন্ত কয়েক ডজন ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যদের প্রভাবিত করবে। এছাড়াও, বর্তমানে মার্কিন ভিসা ধারণকারী যে কোনো দায়িত্বশীল ইসরায়েলিকে জানানো হবে যে তাদের ভিসা প্রত্যাহার করা হয়েছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *