Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / পাকিস্তানের কাছে বিপুল ভোটে পরাজিত হলো ভারত, উদ্বে”গ বিভিন্ন মহলে

পাকিস্তানের কাছে বিপুল ভোটে পরাজিত হলো ভারত, উদ্বে”গ বিভিন্ন মহলে

জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থার (ইউনেস্কো) নির্বাহী বোর্ডের ভাইস-চেয়ার পদে ভোট হয়েছে। সেই ভোটের দ্বিগুণেরও বেশি ভোটে ভারতকে হারিয়েছে পাকিস্তান। ৫৮-সদস্যের কার্যনির্বাহী বোর্ডের ৩৮ জন সদস্য ইসলামাবাদের প্রার্থীর পক্ষে ভোট দিলে মাত্র ১৮ জন নয়াদিল্লির প্রতিনিধিকে ভোট দেন এবং দুটি দেশ বিরত থাকে। ২০২১ সালে ভারত এই বোর্ডে নির্বাচিত হয়েছিল।

যার মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত। অন্যদিকে এ বছরই বোর্ডের সদস্যপদ পেয়েছে পাকিস্তান। যা ২০২৭ সালে শেষ হবে। প্রথম বছরেই ভারতকে হারানোয় উদ্বেগ বেড়েছে বিভিন্ন মহলে। কার্যনির্বাহী বোর্ড হল ইউনেস্কোর তিনটি সাংবিধানিক অঙ্গগুলির মধ্যে একটি – জাতিসংঘের একটি বিশেষ সংস্থা যা শিক্ষা, বিজ্ঞান, সংস্কৃতি, যোগাযোগ এবং তথ্যে আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে বিশ্ব শান্তি ও নিরাপত্তার উন্নয়নে কাজ করে। বাকি দুটি হলো সাধারণ সম্মেলন ও সচিবালয়।

ভোটে ভারতের পরাজয় এই ধরনের নির্বাচনের জন্য কয়েক দশকের কূটনৈতিক নীতিকে অস্বীকার করেছে।

বিষয়টির সাথে পরিচিত একজন ব্যক্তি দ্য প্রিন্টকে বলেছেন- “ভারতের নীতি সবসময়ই জয়ী এমন নির্বাচনে দাঁড়ানো। যদি নির্বাচনকে ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়, তাহলে ভারতের জয় নিশ্চিত করার জন্য পূর্ণ প্রচেষ্টা করা হয়। ”এমন এক সময়ে ঘটনাটি ঘটলো যখন ভারত নিজেকে ‘গ্লোবাল সাউথ’-এর ‘কণ্ঠস্বর’ হিসেবে তুলে ধরেছে। এটি একটি শব্দ যা দক্ষিণ গোলার্ধে অবস্থিত নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়, প্রধানত আফ্রিকা, এশিয়ায় এবং ল্যাটিন আমেরিকা।

গোপন ব্যালটে নির্বাচন অনুষ্ঠিত হলেও ভারত পেয়েছে মাত্র ১৮টি ভোট। পাকিস্তানের পক্ষে ৩৮ ভোট প্রমাণ করে যে ‘গ্লোবাল সাউথ’-এর দেশগুলো বোর্ডের সংখ্যাগরিষ্ঠ সদস্য হওয়ায় অনেকাংশে পাকিস্তানের পক্ষে হতে পারে। কার্যনির্বাহী বোর্ডের ব্যুরো ১২ জন সদস্য নিয়ে গঠিত – চেয়ারপারসন, ছয় ভাইস-চেয়ারপারসন এবং স্থায়ী কমিশন ও কমিটির পাঁচজন চেয়ারপারসন। ব্যুরো দ্বারা সম্পাদিত মূল ভূমিকাগুলির মধ্যে রয়েছে আলোচ্যসূচি নির্ধারণ এবং নির্বাহী বোর্ডের সভার জন্য সময় বরাদ্দ করা। ভাইস-চেয়ারপারসনের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নেই।

ইউনেস্কোর সকল সদস্যকে ছয়টি আঞ্চলিক নির্বাচনী গোষ্ঠীতে বিভক্ত করা হয়েছে এবং এই জাতীয় প্রতিটি গ্রুপের প্রতিনিধিত্ব করেন একজন ভাইস-চেয়ারপারসন। পাকিস্তানের জয়ী এই সর্বশেষ নির্বাচনটি গ্রুপ IV-এর ভাইস-চেয়ারপারসনের জন্য ছিল, যার মধ্যে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, চীন, কুক দ্বীপপুঞ্জ, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, ফিলিপাইন, কোরিয়া প্রজাতন্ত্র, শ্রীলঙ্কা এবং ভিয়েতনাম অন্তর্ভুক্ত রয়েছে।

২৪ নভেম্বর, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক্স-এ পোস্ট করেন যে ইসলামাবাদকে “অপ্রতিরোধ্য সমর্থন” সহ ভাইস-চেয়ারপারসন হিসেবে নির্বাচিত করা হয়েছে। ইউনেস্কোতে ভারতের স্থায়ী প্রতিনিধি হলেন বিশাল ভি. শর্মা, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের (বিপিসিএল) প্রাক্তন স্বতন্ত্র পরিচালক এবং সেইসাথে নরেন্দ্র মোদীর বিশেষ দায়িত্বের প্রাক্তন অফিসার যখন তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন।

এক্স-এর একটি পোস্টে, শর্মা ইউনেস্কোতে ভারতের পারফরম্যান্সকে রক্ষা করে বলেছেন, “ইউনেস্কোতে ভারতের পারফরম্যান্স সাম্প্রতিক সময়ে অভূতপূর্ব।”

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *