Friday , September 20 2024
Breaking News
Home / National / বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা ও মানবাধিকার লঙ্ঘন অব্যাহত আছে : মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদন

বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা ও মানবাধিকার লঙ্ঘন অব্যাহত আছে : মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদন

সন্ত্রাস দমনে বাংলাদেশ ভালো অগ্রগতি করেছে। ২০২২ সালে এই দেশে খুব কম সন্ত্রাসী হামলা হয়েছে। তবে মার্কিন পররাষ্ট্র দফতরের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং মানবাধিকার লঙ্ঘন অব্যাহত রয়েছে।

পররাষ্ট্র দফতরের ‘কান্ট্রি রিপোর্টস অন টেররিজম’-এর বাংলাদেশ বিভাগে এই মন্তব্য করা হয়েছে। গত বৃহস্পতিবার অধিদপ্তরের ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনের বাংলাদেশ অংশে বলা হয়েছে, বাংলাদেশি কর্তৃপক্ষ জঙ্গিদের দমনে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে, বিশেষ করে আল-কায়েদা-সংশ্লিষ্ট জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এবং ইসলামিক স্টেট (আইএস)-এর সাথে যুক্ত নব্য-জেএমবি। ফলস্বরূপ, ২০২২ সালে এই দেশে খুব কম সন্ত্রাসী হামলা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এবং অন্যান্য বাংলাদেশ সরকারের কর্মকর্তারা বারবার ‘সন্ত্রাসবাদের প্রতি জিরো টলারেন্স’ নীতির কথা বলেছেন। তবে বাংলাদেশে আল-কায়েদা বা আইএস-এর মতো আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর উপস্থিতির কথা কর্তৃপক্ষ কখনোই স্বীকার করেনি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে ২০২২ সালের অক্টোবরে, বাংলাদেশী কর্তৃপক্ষ বলেছিল যে তারা জামাত-উল-আনসার ফিল হিন্দাল শারকিয়ার হত্যা প্রচেষ্টা বন্ধ করেছে। এই দলটি আল-কায়েদার অনুপ্রেরণা নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। ওই বছরের ২০ নভেম্বর ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের চত্বর থেকে মইনুল হাসান শামীম ও আবু সিদ্দিক সোহেল নামে দুইজনকে অপহরণ করে জঙ্গিরা। এই দুজন ২০১৫ সালে প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা মামলার আসামি। সন্ত্রাসী ডাকাতির অভিযোগে নিষিদ্ধ আনসার আল-ইসলামের ২০ সদস্যের বিরুদ্ধে মামলা করা হয়েছে। তবে দুই পলাতক জঙ্গিকে ২০২২ সালের শেষ নাগাদ গ্রেপ্তার করা যায়নি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে মার্কিন-প্রশিক্ষিত বাংলাদেশি পুলিশ ইউনিট সেই বছর অনেক সন্দেহভাজন জঙ্গিকে গ্রেপ্তার করেছিল। তবে সে বছর আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনাও ঘটেছে। এটি বলেছে যে কর্তৃপক্ষ সন্দেহভাজন জঙ্গিদের গ্রেপ্তার ও আটক করতে ২০০৯ কাউন্টার-টেররিজম অ্যাক্ট ব্যবহার করছে। ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইন পুলিশকে অনলাইন জঙ্গিবাদের অভিযোগে গ্রেপ্তার করার ক্ষমতা দিয়েছে। কিন্তু দেশীয় ও আন্তর্জাতিক সমালোচকরা বলছেন, সরকারের সমালোচকদের দমন করতে ডিজিটাল নিরাপত্তা আইন ব্যবহার করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা জোরদার এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশ যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র সরকার বিভিন্ন আইন প্রয়োগকারী ইউনিটকে বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করেছে। যুক্তরাষ্ট্র সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক ও সরকারি কৌঁসুলিদেরও প্রশিক্ষণ দিয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশে ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী রয়েছে। যদিও রোহিঙ্গা শিবিরগুলিতে সহিংসতার ঘটনা ঘটেছে, তবে ২০২২ সালে এই শিবিরগুলি থেকে সন্ত্রাসী কার্যকলাপের কোনও উল্লেখযোগ্য হুমকি দেখা দেয়নি।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *