Friday , September 20 2024
Breaking News
Home / International / অবশেষে জানা গেল সিলেট থেকে উড্ডয়নের পর হঠাৎ লন্ডনগামী ফ্লাইটের বুলগেরিয়ায় জরুরী অবতরণের কারণ

অবশেষে জানা গেল সিলেট থেকে উড্ডয়নের পর হঠাৎ লন্ডনগামী ফ্লাইটের বুলগেরিয়ায় জরুরী অবতরণের কারণ

উচ্চ রক্তচাপ ও শ্বাসকষ্টের কারণে এক যাত্রীর জীবন বাঁচাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের লন্ডনগামী একটি ফ্লাইট বুলগেরিয়ায় জরুরি অবতরণ করেছে। যাত্রীর চিকিৎসার জন্য জরুরি অবস্থা ঘোষণা করার পর বিমানটি বুলগেরিয়ার সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। পরে ওই যাত্রীকে চিকিৎসার জন্য বুলগেরিয়ার একটি হাসপাতালে পাঠানো হয়। গত ১ ডিসেম্বর সিলেট থেকে লন্ডনগামী একটি ফ্লাইটে এ ঘটনা ঘটে।

জানা যায়, গত ১লা ডিসেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ২০১ ফ্লাইটটি সিলেট থেকে লন্ডনের উদ্দেশে ছেড়ে যায়। ফ্লাইটটি মাঝ আকাশে উড়ে যাওয়ার পর এক যাত্রীর হঠাৎ উচ্চ রক্তচাপ এবং শ্বাসকষ্ট দেখা দেয়। সিলেট থেকে লন্ডনের উদ্দেশ্যে যাচ্ছিলেন ৮৪ বছর বয়সী এই যাত্রী। তার মেডিকেল সার্টিফিকেটও বিমান ভ্রমনের জন্য উপযুক্ত ছিল।

কেবিন ক্রু যাত্রীর অসুস্থতার কথা ফ্লাইট ক্যাপ্টেনকে জানান। পরে ওই ফ্লাইটের পাইলট ইন কমান্ড (পিআইসি) ক্যাপ্টেন ইশতিয়াক হোসেন ককপিট থেকে ঘোষণা দেন ফ্লাইটে কোনো চিকিৎসক আছে কি না। ক্যাপ্টেন ইশতিয়াক বিমানের চীফ অব প্ল্যানিং অ্যান্ড শিডিউলিং মো. ওই ফ্লাইটে দ্বিতীয় ক্যাপ্টেন ছিলেন ক্যাপ্টেন এনাম, বিমানের ফ্লাইট সেফটি প্রধান।

ফ্লাইটে প্রথম অফিসার ছিলেন ইশতি।

ওই ফ্লাইটে একজন ডাক্তার যাত্রী ছিলেন, তিনি অসুস্থ যাত্রীকে সাহায্য করতে এগিয়ে আসেন। ফ্লাইটে অসুস্থ যাত্রীকে অক্সিজেন দেওয়া হয়। সেই সঙ্গে চিকিৎসকের পরামর্শে অন্যান্য প্রয়োজনীয় ওষুধও দেওয়া হয়। তারপরও যাত্রীর শারীরিক অবস্থার অবনতি হয়। এরপর চিকিৎসক যাত্রী ক্যাপ্টেনকে বলেন, অসুস্থ যাত্রীকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিতে হবে।

যাত্রীর জীবন বাঁচাতে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ার সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করেন ক্যাপ্টেন ইশতিয়াক।
ওই ফ্লাইটের পাইলট ইন কমান্ড (পিআইসি) ক্যাপ্টেন ইশতিয়াক বলেন, ডাক্তার অসুস্থ যাত্রীকে হাসপাতালে ভর্তি করার কথা বললে আমরা ফ্লাইটটি ডাইভার্ট করে নিকটস্থ বিমানবন্দরে অবতরণ করার সিদ্ধান্ত নিয়েছি। সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দর ATC-এর সাথে যোগাযোগ করি এবং একটি মেডিকেল জরুরী অবস্থা ঘোষণা করি। আমি ফ্লাইটটি ডাইভার্ট করে ২৫ মিনিটের মধ্যে সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করি। সোফিয়া বিমানবন্দরের ডাক্তার ফ্লাইটটি ডাইভার্ট করা এবং রোগীকে সময়মতো নিয়ে আসার জন্য আমাদের প্রশংসা করেছিলেন।

অসুস্থ যাত্রীকে সোফিয়া বিমানবন্দরে নামিয়ে হাসপাতালে পাঠানো হয়। পরে, অন্যান্য যাত্রীদের নিয়ে ফ্লাইটটি লন্ডনের হেফ্রো বিমানবন্দরে ৩ ঘন্টা দেরিতে পৌঁছায়।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *