Friday , September 20 2024
Breaking News
Home / International / সুর পাল্টালো যুক্তরাষ্ট্র, এবার যাদের ওপর আসতে চলেছে ভিসা নিষেধাজ্ঞা

সুর পাল্টালো যুক্তরাষ্ট্র, এবার যাদের ওপর আসতে চলেছে ভিসা নিষেধাজ্ঞা

উগ্রবাদী ইসরায়েলিদের ভিসা নিষেধাজ্ঞার প্রস্তুতি নিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই নিষেধাজ্ঞা জারি করা হবে। খবর রয়টার্স

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ইসরাইল সফর করেন। সেখানে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে ভিসা নিষেধাজ্ঞার কথা জানান তিনি।

ওই বৈঠকে ব্লিঙ্কেন বলেন, পশ্চিম তীরে ফিলিস্তিনি বেসামরিকদের ওপর হামলার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র তার নিজস্ব ব্যবস্থা নেবে। এর অংশ হিসেবে বেশ কিছু কট্টরপন্থী ইহুদির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তবে ব্লিঙ্কেন ওই ব্যক্তিদের পরিচয় বা সংখ্যা প্রকাশ করেননি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় স্থানীয় বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপন নির্মাণ করছে। ফলস্বরূপ, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে মার্কিন মধ্যস্থতায় শান্তি প্রচেষ্টা প্রায় এক দশক ধরে স্থবির হয়ে আছে। এদিকে, পশ্চিম তীরে সহিংসতা আবার বেড়েছে।

ফিলিস্তিনি স্বাধীনতা সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলের উপর অতর্কিত হামলা চালায়। সেই হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়। ২৪০ জনকে জিম্মি করা হয়েছিল।

হামাসের হামলার জবাবে, ইসরাইল ৭ অক্টোবর রাত থেকে গাজায় নির্বিচারে বোমাবর্ষণ অব্যাহত রেখেছে। এই হামলায় এ পর্যন্ত ১৫,০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের অর্ধেকের বেশি শিশু ও নারী।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) যুদ্ধবিরতি শেষ হওয়ার পর ইসরাইল পুনরায় হামলা শুরু করে। নতুন করে এই হামলায় প্রায় শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *