Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ সরকার পতনে কৌশল বদলানোর কথা জানাল বিএনপি

হঠাৎ সরকার পতনে কৌশল বদলানোর কথা জানাল বিএনপি

ভাঙন ঠেকাতে দলের ‘কৌশল’ সফল হয়েছে বলে মনে করছেন বিএনপি নেতারা। নেতাদের চাপে ও প্রলুব্ধ করা যায়নি। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হলে রাতে সিনিয়র নেতাদের ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।

সেখানে সরকারের একতরফা পদত্যাগের দাবিতে হরতাল-অবরোধ ছাড়াও বিভিন্ন কর্মসূচি পালন শুরু করেছে দলটি। আগামী ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকায় সমাবেশ করার পরিকল্পনা রয়েছে। গু/ম-খুন, সাজা, কারাদণ্ড ও নি/র্যাতিত পরিবারের সদস্যদের এই কর্মসূচিতে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে। চলতি সপ্তাহে সমমনা দল ও জোটের নেতাদের সঙ্গে আলোচনার কথা রয়েছে।

এছাড়া গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার চলমান আন্দোলনে নির্বাচন কমিশনে নিবন্ধিত ও অনিবন্ধিত মোট ৬০টি দল দ্বাদশ সংসদ নির্বাচন বর্জন করছে বলে জানিয়েছে বিএনপি। বিএনপির পক্ষ থেকে এসব দলকে ধন্যবাদ জানিয়ে চলমান আন্দোলনকে বেগবান করতে তাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন দায়িত্বশীল নেতারা। দলগুলো যাতে তাদের দাবি আদায়ে এক মঞ্চে বা এককভাবে মাঠে সোচ্চার হতে পারে সেজন্য তারা কাজ করছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

দলীয় সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত সপ্তাহে তিন দিন বিরতি দিয়ে হরতাল-অবরোধ পালনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। ছুটির দিনে বিভিন্ন কর্মসূচি পালন করছে দলটি। সেক্ষেত্রে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ১০ ডিসেম্বর রবিবারের পরিবর্তে ৯ ডিসেম্বর শনিবারও সরকারি ছুটি দিনে সমাবেশ হতে পারে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান দেশের একটি জনপ্রিয় সংবাদমাধ্যমকে বলেন, আমরা অনেক কর্মসূচি নিয়ে আলোচনা করি। তাই শেষ পর্যন্ত কোনটি ঠিক হবে তা এখনো বলা যাচ্ছে না।

যুগপৎ আন্দোলনে গণতন্ত্রী মঞ্চের অন্যতম শরীক দল বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সভা করার বিষয়টি আমাদের ভাবনার মধ্যে রয়েছে। দুই-তিন দিনের মধ্যে এ বিষয়ে আমরা বসব। সেখানেই চড়ান্ত হবে।

একই কথা বলেছেন ১২ দলীয় জোটের মুখপাত্র বাংলাদেশ এলডিপি মহাসচিব শাহাদাত হোসেন সেলিম। তিনি বলেন, “এ বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। কয়েকদিনের মধ্যে জানানো হবে।

এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্যসহ অন্তত পাঁচ ভাইস চেয়ারম্যান বলেছেন, কেন্দ্রীয় নেতা, সাবেক সংসদ সদস্য ও সম্ভাব্য প্রার্থীদের টার্গেট করা হয়েছে। ভয়ভীতি ও প্রলোভনও দেওয়া হয়। সেক্ষেত্রে দলের হাইকমান্ড থেকে সবাইকে গোপনীয়তাসহ বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়। শেষ পর্যন্ত এমন একটি কৌশল সফল হয়েছে। বিএনপি ভাঙা তো দূরের কথা, গুরুত্বপূর্ণ কোনো নেতা নির্বাচন করতে পারেনি, অন্য কোনো দলকেও আনতে পারেনি।

ভার্চুয়াল বৈঠকে ব্যারিস্টার শাহজাহান ওমরের বিষয়টি নিয়েও আলোচনা হয়। সেখানে দুই সিনিয়র নেতা তাদের পর্যবেক্ষণ তুলে ধরে বলেন, শাহজাহান ওমর হঠাৎ করে বাসে আ/গুন দেওয়ার মামলায় জামিন পাওয়ার পর তারা ধরে নিয়েছিলেন তিনি নির্বাচনে যাচ্ছেন। সেদিন কিংস পার্টিখ্যাত পরিচিত একটি দলে যোগ দেওয়ার গুঞ্জনও ছিল। কিন্তু তাকে নৌকা প্রতীক দেওয়ায় আওয়ামী লীগ ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝালকাঠিতে অনুসন্ধান করে দেখা গেছে, এ বিষয়ে তাদের (আ.লীগ) তৃণমূল নেতা-কর্মীদের নেতিবাচক ধারণা রয়েছে।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, “সরকার বিএনপিকে ভাঙার এবং বিএনপি জোটের কয়েকটি দলকে প্রহসনমূলক নির্বাচনের জন্য প্রলুব্ধ করার চেষ্টা করেছে। সরকারের এই অপকর্মে কয়েকজন নিচু লোভী সঙ্গী হয়। সরকারের এই অপচেষ্টা। ভুয়া দলগুলো হাততালি দিয়ে নির্বাচনে আনতে প্রমাণ করেছে তারা গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে ব্যর্থ হয়েছে।এই একতরফা নির্বাচন তাদের রক্ষা করবে না, নির্বাসনে পাঠাবে।যারা লোভের বশে সরকারের কারচুপির নির্বাচনে অংশগ্রহণ করবে। রাজনীতির আবর্জনা হয়ে গেছে, সাধারণ মানুষ ইতিমধ্যেই তাদের অসৎ আখ্যা দিয়েছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *