Friday , October 18 2024
Breaking News
Home / opinion / কীভাবে বড়লোক হচ্ছেন সেটি আপনাকে জানতে হবে, টের পেতে হবে : শওগাত আলী সাগর

কীভাবে বড়লোক হচ্ছেন সেটি আপনাকে জানতে হবে, টের পেতে হবে : শওগাত আলী সাগর

গত ২০১৯ সালের ডিসেম্বরের শেষের দিকে চীনের উহান প্রদেশ থেকে সারা-বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে নোভেল করোনাভাইরাস। ফলে অন্যান্য দেশের পাশাপাশি দুর্ভোগ পোহাতে হয়েছে বাংলাদেশকেও। তবে বর্তমানে কিছুটা ঘুরে দাড়ালেও করোনাকালীন ঐ সময়ে অনেকটা বিপদগ্রস্থ হয়েছিল বাংলাদেশের অর্থনৈতিক কাঠামো। আর এ ব্যাপারে (সোমবার ৮ নভেম্বর) সুনামগঞ্জের জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমরা অজান্তেই বড়লোক হয়ে যাচ্ছি। অথচ টেরই পাচ্ছি না। রাত পোহালেই আয় বাড়ছে বাংলাদেশের। ইতিমধ্যেই আমাদের মাথাপিছু আয় আড়াই হাজার ডলার ছাড়িয়েছে।

তিনি আরো বলেন, করোনার সময় আমাদের কিছুটা ক্ষতি হয়েছে। কিন্তু আমরা সেটা পুষিয়ে নেব। তবে তিনি সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে বলেন, বড়লোকের কিছু বড়লোকি রোগ আছে। সেগুলো থেকে আমাদের মুক্ত থাকতে হবে।

করোনার সময়েও মাথাপিছু আয় বৃদ্ধির প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘যদিও সরকারিভাবে এটা আমি প্রকাশ করিনি। প্রধানমন্ত্রী দেশে আসার পরে তার সঙ্গে কথা বলে তার অনুমতি নিয়ে এটা আমরা ঢাকঢোল পিটিয়ে বলে দেব। কারণ, এটা ভালো কাজ।’

তবে কীভাবে ‘বড়লোক’ হচ্ছেন তা আপনাকে জানতে হবে মন্তব্য করে এবার সোশ্যাল মিডিয়ায় একটি স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশের এক সময়ের অন্যতম সাংবাদিক শওগাত আলী সাগর।

পাঠকদের উদ্দেশ্যে তার স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

আয় বাড়ার, বড়লোক হয়ে যাবার বিষয়টি টের পেতে হয়, টের পাওয়া যায়। কারণ তার পেছনে সংগ্রাম থাকে, চেষ্টা থাকে, কষ্ট থাকে।

যখন কেউ বলে, ‘আমরা টেরই পাচ্ছি না। আমরা অজান্তেই বড়লোক হয়ে যাচ্ছি।’- সেটি কিন্তু উদ্বেগের, সেটি প্রশ্ন করার বিষয়।

আপনি কীভাবে ‘বড়লোক’ হচ্ছেন সেটি আপনাকে জানতে হবে, আপনাকে টের পেতে হবে।

লেখক : প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম

(ফেসবুক থেকে সংগৃহীত)

এদিকে করোনার সংক্রমনের এ ভয়াবহ পরিস্থিতিতে কোনো ভাবে খেয়ে না খেয়ে দিন কাটছে মানুষের। আর এরই মধ্য রীতিমতো বেড়ে চেলেছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম। এদিকে সম্প্রতি ডিজেল ও কেরোসিনের দামও বাড়ানো হয়েছে। ফলে আরো ভোগান্তিতে পড়তে হচ্ছে মানুষকে।

About

Check Also

বাংলাদেশেই আছেন ওবায়দুল কাদের: চাঞ্চল্যকর তথ্য দিলেন পিনাকী ভট্টাচার্য

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এখনো বাংলাদেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *