Friday , September 20 2024
Breaking News
Home / Abroad / এবার প্রবাসীদের জন্য এলো বড় সুখবর, যে সার্কুলার জারি বাংলাদেশ ব্যাংকের

এবার প্রবাসীদের জন্য এলো বড় সুখবর, যে সার্কুলার জারি বাংলাদেশ ব্যাংকের

বড় সুখবর, এখন থেকে প্রবাসী বাংলাদেশির পাঠানো রেমিট্যান্সের সুবিধাভোগীও বৈদেশিক মুদ্রায় হিসাব খুলে অর্থ জমা রাখতে পারবেন।

৩ মাস বা তার বেশি সময় ধরে টাকা রাখলে বিদেশের তুলনায় ১.৫ থেকে ৩.২৫ শতাংশ বেশি সুদ পাবেন। প্রবাসী সুবিধাভোগী ছাড়া অন্য যারা বৈদেশিক মুদ্রায় অ্যাকাউন্ট খুলতে পারবেন তারাও এই হারে সুদ পাবেন। এখন ডলারে ৩ মাস থেকে ৫ বছর মেয়াদি অর্থ রেখে ৭ থেকে ৯ শতাংশের বেশি সুদ মিলবে।

ডলার সংকট থেকে উত্তরণের নির্দেশনা দিয়ে বুধবার সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। একজন প্রবাসী বাংলাদেশি তার বাবা-মা, স্ত্রী, সন্তান, ভাইবোন বা আত্মীয় যাদের নামে তিনি টাকা পাঠাতে চান তাদের নামে ব্যাংকের অফশোর ব্যাংকিং ইউনিটে (ওবিইউ) একটি অ্যাকাউন্ট খুলতে পারেন।

যে মুদ্রায় এখানে অর্থ আসবে ওই মুদ্রার বেঞ্চমার্ক রেটের সঙ্গে সুদ পাবেন। এসওএফআর, লাইবর, ইউরিবর বেঞ্চমার্ক রেফারেন্স রেট বা সংশ্লিষ্ট দেশের মুদ্রার সুদহারের আদর্শ নির্দেশক। এখান থেকে আমানত, ঋণ, আন্তঃব্যাংক লেনদেনে সুদহার কেমন তার একটি ধারনা পাওয়া যায়।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী, ৩ মাস থেকে ১ বছর মেয়াদি আমানতে ১.৫ শতাংশ সুদ এবং বেঞ্চমার্ক রেফারেন্স রেট পাবেন।

১ বছর থেকে ৩ বছরের মেয়াদী আমানত বেঞ্চমার্কের সাথে ২.২৫ শতাংশ সুদ পাবেন। এবং ৩ থেকে ৫ বছর মেয়াদী আমানত বেঞ্চমার্ক রেট এবং ৩.২৫ শতাংশ সুদ পাবে।

বর্তমানে ডলারের বেঞ্চমার্ক রেটের নাম সিকিউরড ওভারনাইট ফাইন্যান্সিং রেট (এসওএফআর)। বর্তমানে ৩ মাস মেয়াদি এসওএফআর ৫ দশমিক ৩৩ শতাংশ, ৬ মাস মেয়াদি ৫ দশমিক ৩০ শতাংশ। এর বেশি মেয়াদি সুদহারও প্রায় একই রকম।

যুক্তরাজ্যের ক্ষেত্রে ব্যবহারিত লন্ডন ইন্টার ব্যাংক অফার রেটের (লাইবর) ৩ মাস মেয়াদি সুদহার ৫ দশমিক ৪৭ শতাংশ, ৬ মাস মেয়াদি ৫ দশমিক ৮২ শতাংশ। এছাড়া ইউরো অঞ্চলের ক্ষেত্রে ব্যবহৃত ইউরো ইন্টার ব্যাংক অফার রেট বা ইউরোবরের ৩ মাস মেয়াদি সুদহার ৩ দশমিক ৯৫ শতাংশ এবং ৬ মাস মেয়াদি ৪ দশমিক শূন্য ৫ শতাংশ।

সংশ্লিষ্টরা জানান, দেশে মোট রেমিট্যান্স আয়ের বেশিরভাগই আসে ডলারে। নতুন নিয়মে একজন প্রবাসীর সুবিধাভোগী ডলারে ৩ মাস মেয়াদি অর্থ জমা রেখে প্রায় ৭ শতাংশ সুদ পাবেন। ৩ বছর থেকে ৫ বছর মেয়াদি আমানতে সুদ মিলবে ৯ শতাংশের বেশি।

সংশ্লিষ্টরা জানান, দেশে মোট রেমিট্যান্স আয়ের বেশির ভাগই আসে ডলারে। নতুন নিয়মে, একজন প্রবাসী সুবিধাভোগী ডলারে ৩ মাসের মেয়াদী আমানতের উপর প্রায় ৭ শতাংশ সুদ পাবেন। ৩ বছর থেকে ৫ বছর মেয়াদী আমানতে ৯ শতাংশের বেশি সুদ পাবেন।

অবশ্য ব্যাংক চাইলে আরো সুদ দিতে পারে। তবে সুদের ইঙ্গিত কম দেওয়া যাবে না। তবে নির্দেশক এ সুদের কম দেওয়া যাবে না। দেশীয় ভালো ব্যাংকগুলোকে এখন ৩ মাস মেয়াদি টাকা রেখে সব বাদে ৪ শতাংশের মতো সুদ পাওয়া যায়। তাই অনেকেই দেশে টাকা পাঠাতে উৎসাহিত হবেন বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

About Rasel Khalifa

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *