Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার সংসদ সদস্যদের পদত্যাগ নিয়ে সুর পাল্টাল ইসি

এবার সংসদ সদস্যদের পদত্যাগ নিয়ে সুর পাল্টাল ইসি

স্বতন্ত্র প্রার্থী হতে সংসদ সদস্যদের পদত্যাগ করতে হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (২৯ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাংবিধানিক প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে।

কোনো দলের সংসদ সদস্য স্বতন্ত্র বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে তাকে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করতে হবে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে বলে জানা গেছে। তবে গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে নিম্নলিখিত শর্ত পূরণ করতে হবে বলে উল্লেখ করা হয়েছে।

মনোনয়নপত্রের সঙ্গে সংশ্লিষ্ট আসনের ১ শতাংশ ভোটারের সমর্থন সম্বলিত স্বাক্ষরিত তালিকা সংযুক্ত করতে হবে। তবে, যদি কোনো স্বতন্ত্র প্রার্থী পূর্বে কোনো নির্বাচনে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়ে থাকেন, তাহলে উল্লিখিত তালিকা প্রদানের প্রয়োজন হবে না।

সেক্ষেত্রে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে দলীয় সংসদ সদস্যদের সংসদ থেকে পদত্যাগ করতে হবে না। তিনি দলীয়, নির্দলীয় বা সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য পদে প্রার্থী হতে পারেন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *