Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ”বিদেশীদের এখন বড় ভূমিকা রয়েছে, নিশ্চিত বিদেশিরা এক পর্যায়ে চাপ প্রয়োগ করবে”

”বিদেশীদের এখন বড় ভূমিকা রয়েছে, নিশ্চিত বিদেশিরা এক পর্যায়ে চাপ প্রয়োগ করবে”

“সরকার স্বেচ্ছাচারিতার মাধ্যমে নির্বাচন করতে চাইলে জনগণ তাতে অংশগ্রহণ না করে জবাব দেবে। আওয়ামী লীগের আশা পূরণ হবে না। আগামী দিনে রাজনৈতিক পরিস্থিতি ঘোলাটে। সময়ই বলে দেবে কী হবে।

সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ।

সংবাদ মাধ্যম: চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আপনার পর্যবেক্ষণ কী?

আন্দালিব রহমান পার্থ: আমরা আমাদের কাজ করছি। আমরা আগেই বলেছি, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না, জনগণ ভোট দিতে পারবে না। এখন আওয়ামী লীগ তো নির্বাচন করতে চাইবে। আমার বিশ্বাস জনগণ এবার ভোটকেন্দ্রে না গিয়ে জবাব দেবে। আওয়ামী লীগের আশা পূরণ হবে না। সাধারণ মানুষ ভোটে যাবে না, অংশগ্রহণ করবে না।

সংবাদ মাধ্যম: চলমান সরকারবিরোধী আন্দোলন আপনি কীভাবে দেখছেন?

আন্দালিব রহমান পার্থ: আন্দোলন চলছে। বিদেশীদেরও এখন এখানে বড় ভূমিকা রয়েছে। আমি নিশ্চিত বিদেশিরা এক পর্যায়ে তাদের চাপ প্রয়োগ করবে।

বিশ দলে আমরা যখন যেতাম তখন ইবরাহিম সাহেব চাটুকারিতা ছাড়া ম্যাডামের সঙ্গে কথা বলতে পারতেন না। জামাতের কপালে চুমু খেতেন। রাজনীতিবিদ হিসেবে তিনি মৃদু প্রকৃতির। তিনি যা করেছেন তাতে অবাক হওয়ার কিছু নেই।

সংবাদ মাধ্যম: চলমান আন্দোলনে জনগণের সমর্থন কেমন দেখছেন?

আন্দালিব রহমান পার্থ: হরতাল-অবরোধের কারণে দূরপাল্লার বাস চলছে না। সরকারের বিরুদ্ধে মানুষের অভ্যন্তরীণ সমর্থন রয়েছে। জিনিসপত্রের দাম বেশি, মানুষ ভোট দিতে পারে না। সেক্ষেত্রে সরকারবিরোধী আন্দোলনে জনগণের নৈতিক সমর্থন সব সময় থাকে।
দাবি আদায় কোনো বিষয় নয়, আন্দোলন তো আন্দোলনই। আন্দোলন কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাবে কি না তা সময়ই বলে দেবে। কিন্তু আন্দোলন করতে হবে।

সংবাদ মাধ্যম: চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আপনার পর্যবেক্ষণ কী?

আন্দালিব রহমান পার্থ: আগামী দিনের রাজনৈতিক পরিস্থিতি খুবই বিভ্রান্তিকর। কি হবে বলা মুশকিল। এই সরকার অন্য সরকারের চেয়ে একটু আলাদা। বিরোধী দলের এমন দমন-পীড়নের প্রেক্ষাপট জনগণ আগে দেখেনি। আমি মনে করি এই সরকার আলাদা। কিন্তু পরবর্তীতে কী হয় তা সময়ই বলে দেবে।

সংবাদ মাধ্যম: চলমান সরকারবিরোধী আন্দোলন আপনি কীভাবে দেখছেন?

আন্দালিব রহমান পার্থ: আন্দোলন চলছে চলবে। বিদেশীদেরও এখন এখানে বড় ভূমিকা রয়েছে। আমি নিশ্চিত বিদেশিরা এক পর্যায়ে তাদের চাপ প্রয়োগ করবে।

সংবাদ মাধ্যম : যেসব আন্দোলনকারী নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছেন, তাদের বিষয়ে আপনার কোনো মন্তব্য আছে?

আন্দালিব রহমান পার্থ: ইব্রাহিমের (সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম, চেয়ারম্যান, বাংলাদেশ ওয়েলফেয়ার পার্টি) ব্যাপারটা ভিন্ন। ওয়ান ইলেভেনের সময় তিনি দুই নেতার বিরুদ্ধে অবস্থান নেন। আসলে আমি ইব্রাহিম সাহেবকে স্বাধীনতা যুদ্ধে রণাঙ্গনের ভূমিকা দিয়ে মূল্যায়ন করতে চাই। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা আছে। আমরা যখন বিশটি দলে যেতাম তখন ইব্রাহিম সাহেব তোষামোদ ছাড়া ম্যাডামের সাথে কথা বলতে পারতেন না। জামাতের কপালে চুমু খেতেন। রাজনীতিবিদ হিসেবে তিনি মৃদু প্রকৃতির। তিনি যা করেছেন তাতে অবাক হওয়ার কিছু নেই। মুক্তিযুদ্ধের রণাঙ্গনে তার ভূমিকা দিয়ে মূল্যায়ন করতে চাই।

আন্দালিব রহমান পার্থ: আমাকে এই প্রশ্ন করাটা আমাকে লজ্জা দেওয়ার মতোই। গত 15 বছরে আমি একটি এলোমেলো শব্দ বলিনি। আমি সব সময় মানুষের জন্য।

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *