Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / প্রার্থী খুঁজে পাচ্ছে না বিএনএম-তৃণমূল বিএনপি

প্রার্থী খুঁজে পাচ্ছে না বিএনএম-তৃণমূল বিএনপি

নতুন নিবন্ধিত দুটি রাজনৈতিক দল, তৃণমূল বিএনপি এবং বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), ৩০০টি আসনে ভোট দেওয়ার ঘোষণা দেওয়ার পরেও এখন ‘যোগ্য প্রার্থী’ খুঁজে পাচ্ছে না। সাবেক সংসদ সদস্যসহ বিএনপির অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি দুই দলে যোগ দিতে পারেন এমন আলোচনা থাকলেও গতকাল পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি।

১৮ নভেম্বর থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে তৃণমূল বিএনপি। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ৪২৪ জন মনোনয়ন ফরম নিয়েছেন বলে দাবি করেছে দলটি। এদের মধ্যে চারজন সাবেক সংসদ সদস্য। এদের মধ্যে দুইজন জাতীয় পার্টির, একজন আওয়ামী লীগের এবং একজন এলডিপির। দলটির চেয়ারম্যান সামশের মবিন চৌধুরী বিএনপি থেকে পদত্যাগ করেছেন (সাবেক ভাইস চেয়ারম্যান) এবং সাধারণ সম্পাদক (দলের চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা) তৈমুর আলম খন্দকার বিএনপি থেকে বহিষ্কৃত হয়েছেন। এ ছাড়া এখন পর্যন্ত পরিচিত কোনো রাজনীতিবিদকে আকৃষ্ট করতে পারেনি দলটি।

শুক্রবার বিকেলে রাজধানীর পুরানা পল্টনে তৃণমূল বিএনপি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কো-চেয়ারপারসন কেএ জাহাঙ্গীর মজমাদার। তিনি বলেন, ‘আমরা যোগ্য প্রার্থী খুঁজছি। আমি ৩০০ আসনে প্রার্থী দিতে চাই। তবে যতগুলো আসনে ভালো প্রার্থী পাওয়া যাবে, আমরা সেসব আসনে প্রার্থী দেব। তৃণমূল বিএনপি থেকে এ পর্যন্ত চার সাবেক সংসদ সদস্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

এদিকে জাতীয় নির্বাচনকে সামনে রেখে আত্মপ্রকাশ করেছে ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’ নামে আরেকটি দল। চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) সাবেক ভিপি নাজিম উদ্দিন ও জিএস আজিম উদ্দিনের নেতৃত্বাধীন এই দলটি নির্বাচন কমিশনে নিবন্ধিত নয়। তাই তারা তৃণমূল বিএনপি থেকে নির্বাচন করবেন বলে জানিয়েছেন দলটির নেতারা। এর মধ্যে চট্টগ্রাম-৫ আসনে প্রার্থী হতে তৃণমূল বিএনপি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন প্রগতিশীল গণতান্ত্রিক ফোরামের চেয়ারম্যান নাজিম উদ্দিন ও ফেনী-৩ আসনে সাধারণ সম্পাদক আজিম উদ্দিন।

গত মঙ্গলবার থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বিএনপি। দলটি জানিয়েছে, গতকাল পর্যন্ত ২৬০টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন সদ্য যোগ দেওয়া বিএনপির সাবেক চারজন সংসদ সদস্য। তাঁদের মধ্যে শাহ মোহাম্মদ আবু জাফর দলে যোগ দিয়েই বিএনএমের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়েছেন।

বিএনপি নেতারা এখনো আশা করছেন, বিভিন্ন দল, বিশেষ করে বিএনপি থেকে সাবেক সংসদ সদস্যরা বিএনপি থেকে নির্বাচনে যাবেন। এতে বগুড়ার একাধিক সাবেক সংসদ সদস্য যোগ দিতে পারেন বলে আলোচনা রয়েছে।

তবে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। আর মাত্র ছয় দিন বাকি। কিন্তু ২০ নভেম্বর চারজন সাবেক সংসদ সদস্য যোগ দেওয়ার পর গতকাল পর্যন্ত আর কোনো পরিচিতমুখ বিএনএমে যোগ দেননি।

তবে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহ মোহাম্মদ আবু জাফর গত বৃহস্পতিবার প্রথম আলোকে বলেন, “অনেকের সঙ্গে আলোচনা ও যোগাযোগ চলছে। কয়েক দিনের মধ্যে ৩০ থেকে ৩৫ জন সাবেক সংসদ সদস্য দলে যোগ দেবেন। এদের মধ্যে চারজন সাবেক বগুড়ার সংসদ সদস্যরা বিএনএমে যোগদানের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন।এই সাবেক সংসদ সদস্যদের নাম বলতে রাজি হননি তিনি।

এদিকে, সাবেক সংসদ সদস্যসহ অন্যান্য দলের বেশ কয়েকজন নেতা আজ বিএনএমে যোগ দেবেন বলে রাজনৈতিক মহলে প্রচারণা চলছিল। এ উপলক্ষে একটি বড় অনুষ্ঠান করার পরিকল্পনাও ছিল। তবে দলটির মহাসচিব ড. শাহজাহান গতকাল সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, বড় কোনো আয়োজননেই। শনিবার দলীয় কার্যালয়ে ক্ষুদ্র পরিসরে যোগদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *