Friday , September 20 2024
Breaking News
Home / National / এবার যারা নির্বাচন পর্যবেক্ষণ করবে না, ভবিষ্যতে তারা নিবন্ধন পাবে না: ইসি

এবার যারা নির্বাচন পর্যবেক্ষণ করবে না, ভবিষ্যতে তারা নিবন্ধন পাবে না: ইসি

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, যেসব প্রতিষ্ঠান নির্বাচন পর্যবেক্ষণ করে না তারা আগামীতে নিবন্ধন পাবে না। শনিবার ইসির অতিরিক্ত সচিব এ তথ্য জানান।

দেশীয় পর্যবেক্ষক সংস্থার আবেদনের সময় বাড়ানো হবে কি না জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ আজকের পত্রিকাকে বলেন, কোনো সংস্থা আবেদন না করলে সময় বাড়ানো হবে না। আবেদন করলে আমরা তা কমিশনে উপস্থাপন করব। এখনো কোনো প্রতিষ্ঠান আবেদন করেনি।

পর্যবেক্ষকরা নির্বাচন পর্যবেক্ষণ করতে নিবন্ধন করছেন। অশোক কুমার আরো বলেন, যেসব প্রতিষ্ঠান নির্বাচন পর্যবেক্ষণ করে না তারা ভবিষ্যতে নিবন্ধন পাবে না।

বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের প্রত্যাশিত সাড়া না পেয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের সময় বাড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন নিবন্ধিত দেশীয় পর্যবেক্ষক সংস্থাগুলোর এক-তৃতীয়াংশেরও বেশি নির্বাচন পর্যবেক্ষণে কোনো আগ্রহ নেই। প্রথম পর্যায়ে, কমিশন আগামী পাঁচ বছরের জন্য 67টি দেশীয় পর্যবেক্ষণ সংস্থাকে নিবন্ধিত করেছে। দ্বিতীয় ধাপে ২৯টি দেশীয় পর্যবেক্ষক সংস্থা নিবন্ধনের অপেক্ষায় রয়েছে। সংসদ নির্বাচন পর্যবেক্ষণে দেশীয় পর্যবেক্ষক সংস্থার আবেদনের শেষ দিন ছিল শনিবার। নির্ধারিত সময়ে নিবন্ধন পাওয়া ৬৭টি দেশীয় প্রতিষ্ঠানের মধ্যে ৪০টি নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইসির কাছে আবেদন করেছে। ইসির সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার ইইউর সঙ্গে বৈঠকে ড
গত বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে দেখা করতে সময় চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সিইসির কাছে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি ২৭ নভেম্বর এ বিষয়ে সময় চেয়েছেন। সে পরিপ্রেক্ষিতে আগামী বুধবার (২৯ নভেম্বর) বিকাল ৩টায় সময় দিয়েছেন সিইসি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ইইউকে ২৭ নভেম্বর সময় দেওয়া যায়নি কারণ নির্বাচন কমিশনারদের অধিকাংশই বর্তমানে ঢাকার বাইরে বিভিন্ন জেলায় নির্বাচনী সফরে রয়েছেন।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *