Friday , September 20 2024
Breaking News
Home / Sports / সবথেকে সবচেয়ে দামি ক্যাটাগরিতে রাখা হয়েছে সাকিবকে

সবথেকে সবচেয়ে দামি ক্যাটাগরিতে রাখা হয়েছে সাকিবকে

এক সপ্তাহ আগে শেষ হয়েছে ওয়ানডে বিশ্বকাপ। ইতিমধ্যে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল) সহ বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগের ২০২৪ মৌসুম নিয়ে আলোচনা শুরু হয়েছে। যার মধ্যে পিএসএল ড্রাফটে সবচেয়ে দামি ক্যাটাগরিতে রয়েছেন সাকিব আল হাসান।

পিএসএল গতকাল রাতে তাদের ফেসবুক পেজে একটি ভিডিওতে আনুষ্ঠানিকভাবে সাকিবের অন্তর্ভুক্তির ঘোষণা দিয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে পিএসএলে সাকিবের বিভিন্ন শট। টুর্নামেন্ট কর্তৃপক্ষ ক্যাপশন দিয়েছে, ‘সাকিব আল হাসান আনুষ্ঠানিকভাবে এইচবিএল পিএসএল ড্রাফটে প্রবেশ করেছেন।’ বাংলাদেশি বাঁ-হাতি স্পিনিং অলরাউন্ডার টুর্নামেন্টের সবচেয়ে ব্যয়বহুল প্ল্যাটিনাম বিভাগে রয়েছেন। এই ক্যাটাগরিতে খেলোয়াড়দের দাম ১ লাখ ৩০ হাজার ডলার থেকে ১ লাখ ৭০ হাজার ডলার পর্যন্ত। বাংলাদেশি মুদ্রায় যা ১ কোটি ৪৩ লাখ থেকে ১ কোটি ৮৭ লাখ টাকা।

ড্রাফটে রয়েছেন ৪৯৩ জন বিদেশি ক্রিকেটার। যার মধ্যে ইংল্যান্ডের সর্বোচ্চ ১৪০ জন ক্রিকেটার রয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৬০ ক্রিকেটার রয়েছে শ্রীলঙ্কায়। ইংল্যান্ড ও শ্রীলঙ্কার পর আফগানিস্তানে তৃতীয় সর্বোচ্চ ৪৩ জন ক্রিকেটার রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ এই তালিকায় ৩৮ ও ২৮ ক্রিকেটার নিয়ে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে। সাকিব ছাড়াও পিএসএল ড্রাফটে রয়েছেন বেশ কয়েকজন বাংলাদেশি তারকা ক্রিকেটার। ডায়মন্ড ক্যাটাগরিতে আছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ। এছাড়া দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের ২৫ , ১৪ , ১১ ও ৯ জন ক্রিকেটার রয়েছেন। ২০২৪ সালের ১৩ ফেব্রুয়ারি থেকে ১৯ মার্চ পর্যন্ত নবম পিএসএল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২০১৬ থেকে ২০২৩ – ৭ বছরের পিএসএল ক্যারিয়ারে সাকিব খেলেছেন ১৪ টি ম্যাচ। তিনি ১৬ .৪৫ গড়ে এবং ১০৭ .১০ স্ট্রাইক রেটে ১৮১ রান করেন। বাংলাদেশের বাঁ-হাতি স্পিনিং অলরাউন্ডার ২০১৬ , ২০১৭ এবং ২০২১ -এ তিনটি মৌসুমের জন্য পিএসএলে খেলেছেন। তিনি ২০১৬ সালে করাচি কিংসের হয়ে প্রথম মৌসুমে খেলেছেন। ২০১৭ , ২০২৩ – পেশোয়ার জালমির হয়ে এই দুটি মৌসুম খেলেছেন। যার মধ্যে গত মৌসুমে একটির বেশি ম্যাচ খেলতে পারেননি তিনি। আর ইনজুরির কারণে ২০২৩ সালের বিশ্বকাপে ৯টি ম্যাচের মধ্যে ৭টি ম্যাচ খেলতে পেরেছিলেন তিনি। তার নেতৃত্বে বাংলাদেশ দলের পারফরম্যান্স ছিল হতাশাজনক। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপটাও নিজের মতো করে রাঙাতে পারেননি তিনি।

২০২৪ সালের পিএসএল ড্রাফটে বাংলাদেশের ক্রিকেটাররা কোন বিভাগে:
প্লাটিনাম: সাকিব আল হাসান
হীরা: তামিম ইকবাল
হীরা: মাহমুদুল্লাহ রিয়াদ
হীরা: মুশফিকুর রহিম
হীরা: মেহেদী হাসান মিরাজ
হীরা: তাসকিন আহমেদ

About Zahid Hasan

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *