Friday , September 20 2024
Breaking News
Home / International / চীনে ভিসা-ফ্রি প্রবেশ সুবিধা পাচ্ছে যে ৬ দেশ

চীনে ভিসা-ফ্রি প্রবেশ সুবিধা পাচ্ছে যে ৬ দেশ

পর্যটন খাতে বড় উদ্যোগ নিয়েছে চীন। পরীক্ষামূলক ভিত্তিতে ভিসামুক্ত ভ্রমণ চালু করতে যাচ্ছে দেশটি। শুরুতে ছয়টি দেশ এ সুবিধা পাচ্ছে। প্রাথমিকভাবে এক বছরের জন্য এই সুবিধা চালু থাকবে।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এই ছয়টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র মালয়েশিয়া। বাকি দেশগুলো ইউরোপের। এগুলো হলো- ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও স্পেন।
এই দেশগুলির সাধারণ পাসপোর্টধারীরা আগামী ডিসেম্বর থেকে 30 নভেম্বর, 2024 পর্যন্ত ভ্রমণ বা ব্যবসার উদ্দেশ্যে 15 দিন চীনে থাকতে পারবেন।

মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন যে এই উদ্যোগটি চীনের উন্নয়ন এবং উন্মুক্ত পরিবেশের প্রচারে সহায়তা করবে।

বর্তমানে, বেশিরভাগ ভ্রমণকারীদের চীনে প্রবেশের জন্য ভিসা প্রয়োজন। একটি ব্যতিক্রম হিসাবে, সিঙ্গাপুর এবং ব্রুনাইয়ের নাগরিকরা ব্যবসা, পর্যটন, পারিবারিক ভ্রমণ এবং ট্রানজিটের জন্য দেশে প্রবেশ করতে পারে। তবে ১৫ দিনের বেশি থাকার সুযোগ নেই।

কোভিড-১৯ মহামারীর কারণে তিন বছরেরও বেশি সময় সীমান্ত বন্ধ থাকার পর গত মার্চে চীন সম্পূর্ণরূপে বিদেশিদের জন্য তার দরজা খুলে দিয়েছে। এর আগে গত ডিসেম্বরে দেশটি কিছু নিয়ম শিথিল করে।

মহামারীর আগে, প্রতি বছর কোটি কোটি আন্তর্জাতিক ভ্রমণকারী চীনে প্রবেশ করেছিল। যাইহোক, শূন্য-কোভিড নীতি ভ্রমণের পাশাপাশি আন্তর্জাতিক বাণিজ্যে একটি বড় প্রভাব ফেলেছে। দেশের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। কিন্তু এবার সেই ক্ষতি পুষিয়ে নিতে নতুন উদ্যোগ নিল দেশটির কর্তৃপক্ষ।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *