Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার নির্বাচন নিয়ে সুর পাল্টালেন জাপা মহাসচিব

এবার নির্বাচন নিয়ে সুর পাল্টালেন জাপা মহাসচিব

তফসিল ঘোষণার পর ক্ষমতাসীন আওয়ামী লীগসহ অন্যান্য দল মনোনয়নপত্র বিক্রি শুরু করলেও দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ এখনো দেখছেন না জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। তিনি আরও বলেন, দল ইতোমধ্যে মনোনয়ন ফরম বিক্রি শুরু করলেও নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

মঙ্গলবার (২১ নভেম্বর) বিকেলে বনানীতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। জাপা মহাসচিব বলেন, এখন পর্যন্ত নির্বাচনের পরিবেশ দেখছি না। নির্বাচনী প্রস্তুতির অংশ হিসেবে আমরা দ্বিতীয় দিনের মতো দলীয় মনোনয়ন ফরম বিক্রি করছি। তবে নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেবেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

আগামী ৩০ নভেম্বরের মধ্যে এ বিষয়ে জাপা চেয়ারম্যান সিদ্ধান্ত নেবেন বলে জানান মুজিবুল হক চুন্না। তিনি আরও বলেন, দলীয় মনোনয়ন ফরম বিক্রির দ্বিতীয় দিনে আজ দুপুরের পর জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ মনোনয়নপত্র সংগ্রহ করতে পারেন বলে জানান তিনি।

নির্বাচন উপলক্ষে সোমবার (২০ নভেম্বর) দুপুর ১২টা থেকে নির্ধারিত সময়ের দুই ঘণ্টা পর জাপা বনানীর চেয়ারম্যানের কার্যালয়ে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। আজ মঙ্গলবার বরিশাল ও খুলনা বিভাগের প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করছেন। ইতিমধ্যে জাপার মনোনয়নপত্র নিয়েছেন শতাধিক প্রার্থী। এর আগে গতকাল জিএম কাদেরসহ ৫ শতাধিক প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। দলের এ কার্যক্রম চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। এ বছর দলের প্রতিটি ফর্মের দাম নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার টাকা।

এদিকে, ১৮ নভেম্বর থেকে শুরু করে গত তিন দিনে ৩ হাজার ১৯টি মনোনয়নপত্র বিক্রি করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির আয় ১৫ কোটি ৯ লাখ ৫০ হাজার টাকা। তৃতীয় দিনে মনোনয়ন ফরম বিক্রি শেষে সোমবার বিকেলে দলটির দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এ তথ্য জানান। আজ টানা চতুর্থ ও শেষ দিন মনোনয়ন ফরম বিক্রি করছে দলটি।

এছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি হওয়ার লড়াইয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) থেকে তিন শতাধিক নেতাকর্মী দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। গত ১৮ নভেম্বর বিকাল ৩টা থেকে জাসদের দলীয় মনোনয়ন প্রত্যাশীরা ব্যক্তিগতভাবে জেএসডি কার্যালয়ে গিয়ে অনলাইনে মনোনয়নপত্র সংগ্রহ করছেন। আজ মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে। প্রতিটি মনোনয়নপত্রের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা।

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে আগামী ৭ জানুয়ারি। ১ থেকে ৪ ডিসেম্বর এবং আপিল ও মনোনয়নের নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর। এছাড়াও, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। পরবর্তীতে, ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করা হবে এবং ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল 8 টা পর্যন্ত নির্বাচনী প্রচারণা চলবে। সর্বশেষ ভোটগ্রহন হবে ৭ জানুয়ারি।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *