Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার বিএনপি নির্বাচনে অংশ নেওয়া প্রশ্নে সুর পাল্টাল ইসি (ভিডিও)

এবার বিএনপি নির্বাচনে অংশ নেওয়া প্রশ্নে সুর পাল্টাল ইসি (ভিডিও)

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, বিএনপি নির্বাচনে এলে আমরা স্বাগত জানাব। তারা নির্বাচনে এলে আইন অনুযায়ী সুযোগ তৈরি করা হবে। তবে এ বিষয়ে আগে থেকে কিছু বলবো না, কিছু বলারও নেই। পরিস্থিতি এলে দেখা যাবে।

সোমবার (২০ নভেম্বর) আগারগাঁও নির্বাচন কমিশনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিএনপি একটি বড় দল। এ ছাড়া আরও অনেক দল নির্বাচনের বাইরে, তারা ফিরতে চাইলে তফসিল পুনঃনির্ধারণ করা সম্ভব কি না। নাকি তাদের জন্য কোন বিবেচনা থাকবে না? এমন প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, আমি যতদূর জানি, বিএনপি একটু পরেই নির্বাচনে এসেছিল এবং সুযোগ পেয়েছিল, তারা ফিরতে চাইলে আমরা আলোচনা করে সিদ্ধান্ত নেব, কীভাবে করতে হবে।

তিনি বলেন, বিএনপি যদি সিদ্ধান্ত নেয়, নির্বাচনে আসতে চাইলে আমরা অবশ্যই তাদের স্বাগত জানাব। তারা কখনই আসতে না চাইলে এমন হবে হয়েছে, আমরা ফিরিয়ে দেব। এটা হবে না তবে এখনই বিস্তারিত কিছু বলব না। তারা এলে আমরা কমিশনাররা বসব। আইন দেখব। তারপর সিদ্ধান্ত যেটা হয়। আগে থেকে কিছু বলতে পারছি না।এলে বিবেচনা করব। অবশ্যই আমি করব। আমরা চাই সব দল আসুক এবং একটি ভালো নির্বাচন হোক।

বিএনপি বা নির্বাচনের বাইরের দলগুলো এলে তাদের জন্য সুযোগ কী? এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার বলেন, পন্থা সম্পর্কে বিস্তারিত এ মুহূর্তে বলতে পারব না। আপনারা দেখেন তারা আমার জানামতে ২০১৮ সালের নির্বাচনে এসেছে। কিন্তু সেই নির্বাচনে তাদের জন্য একটু জায়গা তৈরি হয়েছিল। আমরা আইন অনুযায়ী করব। এর বেশি কিছু বলতে পারব না।

তফসিল পেছানোর জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন জানায় জাপা। তাদের এই আবেদনের গ্রহণযোগ্যতা কী হবে? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমরা এখনই কিছু বলব না। আগাম কথা বলার সময় এখনো আসেনি। যথাসময়ে, একটি সিদ্ধান্ত নেওয়া হবে এবং আপনাদের জানানো হবে। এটা নিয়ে আগে থেকে কোনো কথা বলা উচিত নয়। কিন্তু তারা যদি সংকটের আগেই আসে। অতীতে যেভাবে বিবেচনা করা হয়েছে আমরাও তাই করব। প্রয়োজনে বাড়াবো। আর প্রয়োজন না হলে তাই থাকবে। সমস্যা নেই। কিন্তু তারা যদি এই সময়সূচির মধ্যে আসেন, তাহলে শিডিউল হাত দেওয়ার দরকার নেই।

অপর এক প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, এখনো অংশগ্রহণমূলক নির্বাচনের সুযোগ রয়েছে। মাঠের রাজনীতিতে বিভাজন হলে (পরিস্থিতি) শান্ত নাকি অশান্ত তা বলার দরকার নেই। আপনার দেখতে পারবেন।. মানুষ তা দেখতে পারবে। কিন্তু অশান্তি আছে, তাই বলে শান্ত হবে না। যেকোনো মুহূর্তে শান্ত হতে পারে।

তিনি রাজনৈতিক দলগুলোর উদ্দেশে বলেন, বর্তমান নির্বাচন কমিশনের ওপর আস্থা রাখুন। আসুন, নির্বাচন করুন। নিঃসন্দেহে আপনারা একটি ভাল ন্যায্য এবং সুন্দর নির্বাচন পাবেন। ভোটাররাও স্বাধীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। তারা যাকে খুশি মনোনীত করুন। অবশ্যই আমরা একটি লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করব।

https://www.facebook.com/watch/?v=2266521907024102

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *