Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ পদত্যাগ করলেন তিন মন্ত্রী, জানা গেল কারণ

হঠাৎ পদত্যাগ করলেন তিন মন্ত্রী, জানা গেল কারণ

টেকনোক্র্যাট কোটার মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টারা পদত্যাগপত্র জমা দিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগে।

রোববার (১৯ নভেম্বর) সন্ধ্যায় তারা পদত্যাগপত্র জমা দেন বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়।

মন্ত্রিপরিষদ বিভাগে টেকনোক্র্যাট কোটার দুই মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর ছয় উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানা গেছে। ১২তম জাতীয় সংসদ নির্বাচনের আগে মন্ত্রিসভা রদবদল প্রক্রিয়ার অংশ হিসাবে সরকারের টেকনোক্র্যাট কোটার মন্ত্রী ও উপদেষ্টারা পদত্যাগ করবেন বলে ধারনা করা হচ্ছে।

পদত্যাগ করা মন্ত্রীরা হলেন- বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

এদিকে পদত্যাগ করা প্রধানমন্ত্রীর উপদেষ্টারা হলেন- ড. গওহর রিজভী, তারিক আহমেদ সিদ্দিক, ড. মসিউর রহমান, ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী ও সজিব ওয়াজেদ জয়। তবে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান সংসদ সদস্য হওয়ায় পদত্যাগ করেননি।

প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৪৮। প্রধানমন্ত্রী ছাড়াও মন্ত্রিসভায় ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী রয়েছেন। তাদের তিনজনের পদত্যাগে মন্ত্রিসভার সদস্য সংখ্যা এখন ৪৫।

২০১৯ সালের ৬ জানুয়ারি মন্ত্রিসভার সদস্যদের তালিকায় টেকনোক্র্যাট কোটায় দুজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী ছিলেন যারা সংসদ সদস্য ছিলেন না বা নির্বাচিত হননি। পরে এর সংখ্যাও বাড়ানো হয়।

তারা হলেন- বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

এ সময় মন্ত্রিপরিষদ সচিব (সাবেক) মোহাম্মদ শফিউল আলম নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন।

টেকনোক্র্যাট কোটায় আবারও মন্ত্রী হন মোস্তফা জব্বার। এর আগে তিনি ওই মন্ত্রণালয়ের টেকনোক্র্যাট মন্ত্রী ছিলেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের টেকনোক্র্যাট মন্ত্রী হয়েছেন স্থপতি ইয়াফেস ওসমান। এর আগে তিনি ওই মন্ত্রণালয়ের টেকনোক্র্যাট মন্ত্রী ছিলেন।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। ক্ষমতাসীন আওয়ামী লীগ নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে ২৫৭টি আসনে জয়লাভ করে। তারা একসাথে ২৮৮টি আসন পায়। অন্যদিকে তাদের প্রধান প্রতিপক্ষ বিএনপি ও তাদের জোট পেয়েছে মাত্র সাতটি আসন।

সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুসারে, মন্ত্রিসভা একজন প্রধানমন্ত্রী এবং প্রধানমন্ত্রী যেভাবে নির্ধারণ করবেন সেরকম অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের সমন্বয়ে গঠিত হবে। প্রধানমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *